উত্তর কোরিয়ায় প্রথম সন্দেহভাজন করোনা রোগী শনাক্ত

প্রথম সন্দেহভাজন করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।
উত্তর কোরিয়ায় পাবলিক প্লেসে মাস্ক পড়া বাধ্যতামূলক। ফাইল ফটো রয়টার্স

প্রথম সন্দেহভাজন করোনা রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে উত্তর কোরিয়া।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, তিন বছর আগে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যাওয়া এক ব্যক্তি গত ১৯ জুলাই অবৈধভাবে সীমান্ত পার হয়ে উত্তর কোরিয়ার প্রবেশ করে। তার শরীরে করোনার উপসর্গ আছে। তিনি ওই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে।

এ ঘটনার পরপরই দেশটির নেতা কিম জং-উন শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে একটি জরুরি বৈঠক করেন। উত্তর কোরিয়ার সীমান্তবর্তী শহর কায়েসংয়ে লকডাউন ঘোষণা করা হয়েছে।

শনিবার, পলিটব্যুরোর বৈঠকে করোনা সংক্রমণ রোধে ওই শহরে ‘সর্বোচ্চ জরুরি ব্যবস্থা’র আদেশ জারি করেন কিম।

কেসিএনএ আরও জানায়, কীভাবে কঠোর নিরাপত্তার মধ্যেও ওই ব্যক্তি সীমান্ত অতিক্রম করতে পেরেছিলেন তা নিয়ে তদন্ত ও দোষীদের ‘কঠোর শাস্তি’ দেওয়া হবে বলে সতর্ক করেছেন কিম।

বিবিসি জানায়, করোনা সংক্রমণ ঠেকাতে ছয় মাস আগে সীমান্ত বন্ধ করে উত্তর কোরিয়া। দেশটিতে কয়েক হাজার মানুষকে আইসোলেশনে পাঠানো হয়।

বিশ্বব্যাপী করোনা মহামারি প্রকট আকার রূপ নিলেও এর আগ পর্যন্ত উত্তর কোরিয়ায় কোনও করোনা রোগী নেই বলে দাবি করে এসেছে দেশটি। তবে, বিশ্লেষকদের দাবি ছিল, এটি অসম্ভব।

Comments

The Daily Star  | English

Consumers brace for price shocks

Consumers are bracing for multiple price shocks ahead of Ramadan that usually marks a period of high household spending.

4h ago