তৃতীয় টেস্ট জয়ে ইংল্যান্ডকে পথ দেখাচ্ছেন ব্রড

ব্রডের নৈপুণ্যে তৃতীয় টেস্ট জিতে সিরিজ নিজেদের করে নেওয়ার জোরালো সম্ভাবনা তৈরি করেছে ইংল্যান্ড।
stuart broad
ছবি: এএফপি

সারাদিনে পতন হলো ওয়েস্ট ইন্ডিজের ৬ উইকেটের। সবগুলো একাই দখল করলেন স্টুয়ার্ট ব্রড। সকালের সেশনে ৪ উইকেট দখল করে ক্যারিবিয়ানদের প্রথম ইনিংস থামিয়ে দেওয়ার পর বিকালের সেশনে ২ উইকেট নিয়ে সফরকারীদের কাঁপিয়ে দিলেন অভিজ্ঞ ডানহাতি এই পেসার। তার নৈপুণ্যে তৃতীয় টেস্ট জিতে সিরিজ নিজেদের করে নেওয়ার জোরালো সম্ভাবনা তৈরি করেছে ইংল্যান্ড।

রবিবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে তৃতীয় দিনের খেলা শেষে ওয়েস্ট ইন্ডিজ তুলেছে ২ উইকেটে ১০ রান। সিরিজ জিততে আরও ৩৮৯ রান করতে হবে তাদেরকে। ক্রেইগ ব্র্যাথওয়েট ২ ও শেই হোপ ৪ রানে উইকেটে আছেন। অন্যদিকে, বাকি দুই দিনে ইংল্যান্ডের দরকার ৮ উইকেট।

আগের দিনের ৬ উইকেটে ১৩৭ রান নিয়ে খেলতে নেমে ব্রডের তোপে আর ৬০ রান যোগ করতেই গুটিয়ে যায় উইন্ডিজ। তার আগে দ্বিতীয় দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান জেসন হোল্ডার ও শেন ডাওরিচের কল্যাণে ফলোঅন এড়িয়ে যায় তারা। তাদের ইনিংস সর্বোচ্চ জুটিতে আসে ৬৮ রান। ৮২ বলে ৪৬ রান করা হোল্ডার এলবিডব্লিউ হওয়ার পর বেশিদূর এগোয়নি ক্যারিবিয়ানদের ইনিংস। শেষ ব্যাটসম্যান হিসেবে ডাওরিচ ফিরলে ১৯৭ রানে অলআউট হয় তারা। তার ব্যাট থেকে আসে ৬৩ বলে ৩৭ রান।

কেমার রোচকে রানের খাতা খোলার আগে সাজঘরে পাঠিয়ে টেস্ট ক্যারিয়ারে ১৮তম বারের মতো ৫ উইকেট পাওয়া ব্রড শেষ পর্যন্ত ৬ উইকেট দখল করেন ৩১ রান খরচায়।

ররি বার্নস ও ডম সিবলি দ্বিতীয় ইনিংসে স্বাগতিকদের দারুণ শুরু পাইয়ে দেন। তারা দুজনে তোলেন ১১৪ রান। ২০১৬ সালের পর নিজেদের মাঠে এটাই ইংল্যান্ডের প্রথম শতরানের উদ্বোধনী জুটি। দুই ওপেনারকে বিচ্ছিন্ন করেন ক্যারিবিয়ান অধিনায়ক হোল্ডার। ১৩২ বলে ৫৬ রান করে এলবিডব্লিউ হন তিনি।

উইকেটে গিয়েই প্রতিপক্ষ বোলারদের উপর চড়াও হন জো রুট। অধিনায়কের দেখাদেখি বার্নসও মেরে খেলতে শুরু করেন। দ্রুত রান তোলার প্রচেষ্টায় অবশ্য উইকেট খোয়াতে হয় তাকে। স্লগ সুইপ করতে গিয়ে রোস্টন চেজের শিকার হন ১৬৩ বলে ৯০ রান করা এই বাঁহাতি। এর পরপরই ইনিংস ঘোষণা করেন রুট। তিনি আগ্রাসী ব্যাটিং করে অপরাজিত থাকেন ৫৬ বলে ৬৮ রানে।

১৭২ রানের লিডের সঙ্গে ইংল্যান্ড ২ উইকেট হারিয়ে আরও ২২৬ রান যোগ করায় ক্যারিবিয়ানদের সামনে ৩৯৯ রানের বিশাল লক্ষ্য। কিন্তু ওপেনার জন ক্যাম্পবেল ও নাইটওয়াচম্যান রোচকে সাজঘরে পাঠিয়ে শুরুতেই তাদের এলোমেলো করে দেন ব্রড। ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে তার দরকার মাত্র একটি শিকার।

সংক্ষিপ্ত স্কোর: (তৃতীয় দিন শেষে)

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৩৬৯

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: (আগের দিন শেষে ১৩৭/৬) ৬৫ ওভারে ১৯৭ (হোল্ডার ৪৬, ডাওরিচ ৩৭, কর্নওয়াল ১০, রোচ ০, গ্যাব্রিয়েল ০; অ্যান্ডারসন ২/২৮, ব্রড ৬/৩১, আর্চার ১/৭২, ওকস ১/৫৭)

ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস: ৫৮ ওভারে ২২৬/২ (ইনিংস ঘোষণা) (বার্নস ৯০, সিবলি ৫৬, রুট ৬৮*; রোচ ০/৩৪, গ্যাব্রিয়েল ০/১৯, হোল্ডার ১/২৪, চেজ ১/৬১, কর্নওয়াল ০/৭৯)

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৩৯৯) ৬ ওভারে ১০/২ (ব্র্যাথওয়েট ২*, ক্যাম্পবেল ০, রোচ ৪, হোপ ৪*; অ্যান্ডারসন ০/২, ব্রড ২/৮)।

Comments

The Daily Star  | English
Bangladesh Remittance from top 10 countries

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

11h ago