‘শুধু ভারতে কেন, বিশ্ব ক্রিকেটেই স্টোকসের ধারেকাছে কেউ নেই’

স্টোকসের মতো কেউ এই মুহূর্তে বিশ্বক্রিকেটে নেই, সবকিছু বিবেচনায় নিয়ে বলছেন গম্ভীর।
ben stokes
ছবি: এএফপি

ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস একান্ত নিজস্ব একটি অবস্থান তৈরি করেছেন। বর্তমানে তিনি আছেন সম্পূর্ণ ভিন্ন একটি উচ্চতায়। ফর্ম বিবেচনায় ভারতের বা বিশ্বক্রিকেটের কোনো খেলোয়াড়ই তার ধারেকাছে নেই। এমনটাই মনে করেন ভারতের সাবেক বাঁহাতি ওপেনার গৌতম গম্ভীর।

ধারাবাহিক নৈপুণ্যের সুবাদে সম্প্রতি টেস্টে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেছেন স্টোকস। গেল এক যুগের মধ্যে তার বর্তমান রেটিং পয়েন্টই (৪৯৭) সর্বোচ্চ। ১৪ বছর পর ইংল্যান্ডের কোনো ক্রিকেটার হিসেবে দীর্ঘতম সংস্করণের অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠেছেন তিনি। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়েও ক্যারিয়ারের সেরা তিন নম্বর স্থানে আছেন এই ২৯ বছর বয়সী তারকা।

আইসিসির বিচারে গেল জানুয়ারিতে ২০১৯ সালের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন স্টোকস। আগের বছর ঘরের মাঠ ইংল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি অ্যাশেজ সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার পারফরম্যান্স ছিল চোখ ধাঁধানো।

সবকিছু বিবেচনায় নিয়ে রবিবার স্টার স্পোর্টস আয়োজিত ‘ক্রিকেট কানেক্টেড’ শোতে গম্ভীর বলেছেন, ‘বেন স্টোকসের সঙ্গে তুলনা করার মতো কেউই এই মুহূর্তে ভারতে নেই। একদমই নেই। কারণ, স্টোকস যে উচ্চতায় উঠেছে, সেখানে কেবল সে একাই আছে।’

‘টেস্ট ক্রিকেটে সে যা করেছে, ওয়ানডে ক্রিকেটে যা করেছে, টি-টোয়েন্টিতেও যা করেছে; শুধু ভারতে কেন, এই মুহূর্তে বিশ্বক্রিকেটেই স্টোকসের ধারেকাছে কেউ আছে বলে আমার মনে হয় না। প্রতিটি দলেই এরকম একজন প্রভাব বিস্তারকারী খেলোয়াড় থাকা দরকার। সে ব্যাটিং করুক কিংবা বোলিং করুক কিংবা ফিল্ডিং করুক; বেন স্টোকসের মতো কাউকে দলে পাওয়া সব অধিনায়কের জন্যই স্বপ্ন।’

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago