মাসুদ রানার স্বত্ব বিরোধ: কপিরাইট অফিসকে সেবা প্রকাশনীর আইনি নোটিশ

‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের স্বত্ব নিয়ে মামলার রায় বাতিল চেয়ে কপিরাইট অফিসকে আইনি নোটিশ পাঠিয়েছে সেবা প্রকাশনী। আজ বুধবার মাসুদ রানার স্রষ্টা কাজী আনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।
Seba_Prokashani.jpg
ছবি: সংগৃহীত

‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের স্বত্ব নিয়ে মামলার রায় বাতিল চেয়ে কপিরাইট অফিসকে আইনি নোটিশ পাঠিয়েছে সেবা প্রকাশনী। আজ বুধবার মাসুদ রানার স্রষ্টা কাজী আনোয়ার হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

গত সোমবার সেবা প্রকাশনীর আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিসবাহ স্বাক্ষরিত নোটিশ কপিরাইট অফিস গ্রহণ করে। কপিরাইট লঙ্ঘনের অভিযোগ এনে গত বছরের ২৯ জুলাই শেখ আব্দুল হাকিম সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট অফিসে একটি অভিযোগ দায়ের করেছিলেন। ‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের স্বত্ব দাবি করে তিনি আইনি প্রতিকার ও রয়্যালটি চেয়েছিলেন।

তার অভিযোগ আমলে নিয়ে কপিরাইট অফিস দুই পক্ষের যুক্তি-তর্ক ও বক্তব্য শুনে চলতি বছরের ১৪ জুন রায় ঘোষণা করে। রায়ে উল্লেখ করা হয়, সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট আইনের ৭১ এবং ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে। শেখ আব্দুল হাকিমের স্বত্ব দাবি করা মাসুদ রানা সিরিজের ২৬০টি ও কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের কপিরাইট তাকে দেওয়ার পাশাপাশি বইগুলোর প্রকাশ বা বাণিজ্যিক কার্যক্রম থেকে বিরত থাকতে সেবা প্রকাশনীকে নির্দেশ দেওয়া হয়। এর পরে সেবা প্রকাশনী রায়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায়।

হামিদুল মিসবাহ বলেন, ‘কপিরাইট লঙ্ঘনজনিত বিষয়ে অভিযোগ দায়ের, অভিযোগ আমলে গ্রহণ, শুনানি ও বিচার করার এখতিয়ার একমাত্র বিজ্ঞ জেলা জজ বা সেশনস জজ-এর রয়েছে। অভিযোগ সংক্রান্ত কোনো বিচার্য বিষয় আমলে গ্রহণ করা বা বিচার করার ক্ষমতা বা অধিক্ষেত্র কপিরাইট রেজিস্ট্রার বা কপিরাইট অফিসকে দেওয়া হয়নি। এ বিষয়ে কপিরাইট আইনের ৮১ ও ৯২ ধারায় সুস্পষ্ট বিধান রয়েছে।’

তিনি আরও বলেন, ‘অভিযোগকারী শেখ আব্দুল হাকিম সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘন এবং প্রতিকার ও রয়্যালটি দাবি করে যে দরখাস্ত করেছেন, তা কেবল জেলা জজ বা দায়রা আদালতের বিচার্য বিষয়, কপিরাইট অফিসের এখতিয়ারভুক্ত নয়। কপিরাইট অফিস শেখ আব্দুল হাকিমের অভিযোগ আমলে গ্রহণ ও বিচারপূর্বক রায় ঘোষণা করেছে। যা তার এখতিয়ার ও ক্ষমতা বহির্ভূত এবং সুস্পষ্টভাবে সীমা লঙ্ঘন।’

‘আগামী সাত দিনের মধ্যে কপিরাইট অফিসকে গত ১৪ জুনের আদেশ বাতিল করতে বলা হয়েছে। অন্যথায় সেবা প্রকাশনী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে এবং সমস্ত আইনি খরচ কপিরাইট অফিসকে বহন করতে হবে’— বলেন হামিদুল মিসবাহ।

আরও পড়ুন:

মাসুদ রানা সিরিজ ও প্রতিটি চরিত্র আমার সৃষ্টি: কাজী আনোয়ার হোসেন

মাসুদ রানা সিরিজের অল্প কিছু চরিত্র ছাড়া বাকি সবই আমার সৃষ্টি: শেখ আবদুল হাকিম

Comments

The Daily Star  | English

Cyber Security Agency exists only in name

In December 2018, when the Digital Security Agency was formed under the Digital Security Act, it was hoped that the cybersecurity of important government sites with critical citizen data such as the Election Commission’s national identity database and the Office of the Registrar of Birth and Death  would be robust.

8h ago