মানসিক অবসাদে ভুগছেন ৪৩ শতাংশ ভারতীয়

করোনা মহামারির প্রভাবে লকডাউন, চাকরি ক্ষেত্রে অনিশ্চয়তা, আর্থিক সংকট নিয়ে ৪৩ শতাংশ ভারতীয় মানসিক অবসাদে ভুগছেন বলে এক জরিপ প্রতিবেদনে দাবি করা হয়েছে।
ছবি: সংগৃহীত

করোনা মহামারির প্রভাবে লকডাউন, চাকরি ক্ষেত্রে অনিশ্চয়তা, আর্থিক সংকট নিয়ে ৪৩ শতাংশ ভারতীয় মানসিক অবসাদে ভুগছেন বলে এক জরিপ প্রতিবেদনে দাবি করা হয়েছে।

আজ বুধবার ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

১০ হাজার ভারতীয়র উপর ওই জরিপ চালায় দেশটির স্বাস্থ্য বিষয়ক প্লাটফর্ম জিওকিউআইআই। জরিপের প্রধান লক্ষ্য ছিল নিউ নরমালের সঙ্গে মানুষ কীভাবে মানিয়ে নিচ্ছেন, তা খতিয়ে দেখা।

জরিপে অংশ নেওয়া ২৬ শতাংশ মানুষ মনে করেন তারা হালকা অবসাদে ভুগছেন। ১১ শতাংশ জানান তারা মাঝে মাঝে অবসাদে ভোগেন এবং এবং ৬ শতাংশ মানুষ মনে করেন তারা গভীরভাবে অবসাদগ্রস্ত।

জরিপে দাবি করা হয়েছে, ‘গত পাঁচ মাস যাবত মানুষ যে ধরনের সংকট মোকাবিলা করছেন তা আগে কখনো দেখা যায়নি। এ কারণে মানুষের মানসিক চাপ ধারাবাহিকভাবে বাড়ছে। বর্তমানে লকডাউনের কারণে মানুষের জীবনযাত্রায় ব্যাপক পরিবর্তন এসেছে। আর তাতে ৪৩ শতাংশ ভারতীয় অবসাদগ্রস্ত এবং নতুন জীবনধারার সঙ্গে কোনো রকমে মানিয়ে চলার চেষ্টা করছেন।’

জিওকিউআইআই এর প্রতিষ্ঠাতা এবং সিইও বিশাল গোন্ডাল বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে অনিশ্চয়তার সঙ্গে মানুষের স্ট্রেস ইনডেক্স বেড়েছে। এর সঙ্গে লড়াই করার একমাত্র উপায় হলো সুষম খাবার খাওয়া, জীবনযাত্রার পরিবর্তন মেনে নেওয়া এবং পরিবর্তনের সঙ্গে মানিয়ে ঘুমের সময় নির্দিষ্ট রাখা।’

Comments

The Daily Star  | English

AL govt closed down routes used for arms smuggling thru Bangladesh: PM

As a result, peace prevails in the seven sister states of India, she says

59m ago