ব্রডের ঝুলিতে ৭০০ উইকেটের সুযোগ দেখছেন ওয়ার্ন

বিরল উচ্চতায় পৌঁছানোর পর থেকে ইংল্যান্ডের এই অভিজ্ঞ গতিতারকাকে নিয়ে চলছে বন্দনা।
stuart broad
ছবি: এএফপি

চতুর্থ পেসার ও সবমিলিয়ে সপ্তম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন স্টুয়ার্ট ব্রড। বিরল উচ্চতায় পৌঁছানোর পর থেকে ইংল্যান্ডের এই অভিজ্ঞ গতিতারকাকে নিয়ে চলছে বন্দনা। তাতে যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি সাবেক লেগ স্পিনার শেন ওয়ার্ন।

গেল মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে ১০ উইকেট নেওয়ার পথে ব্রড নাম লেখান ইতিহাসে। ক্যারিবিয়ান ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে এলবিডব্লিউ করে সাদা পোশাকে ৫০০তম উইকেটের স্বাদ নেন তিনি। দীর্ঘদিনের বোলিং সঙ্গী জেমস অ্যান্ডারসনের পর ইংল্যান্ডের মাত্র দ্বিতীয় বোলার ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

অসাধারণ অর্জনটির জন্য ৩৪ বছর বয়সী ব্রডকে খেলতে হয়েছে ১৪০ টেস্ট। সীমিত ওভারের ক্রিকেট আরও কয়েক বছর আগেই ছেড়ে দিয়েছেন তিনি। কেবল লাল বলের ক্রিকেটে মনোযোগ দিয়ে দারুণ সফলতা পাচ্ছেন তিনি।

ধারাভাষ্যকার ও সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইক আথারটন দিন কয়েক আগে বলেছিলেন, অনায়াসে ৬০০ উইকেট পর্যন্ত যেতে পারেন ব্রড। তবে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ ৭০৮ উইকেট পাওয়া ওয়ার্ন আরও অনেক সামনে তাকিয়ে আছেন।

ব্রডকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সাবেক অজি তারকা লিখেছেন, ‘টেস্ট জেতা এবং ৫০০তম উইকেট নেওয়ায় তোমাকে অভিনন্দন। মাত্র ৩৪ বছর বয়সেই এটা করেছ। তোমার সামনে অনেক সময় পড়ে আছে। ৭০০-এর বেশি উইকেট নেওয়ার ভালো সুযোগ রয়েছে তোমার।’

Comments

The Daily Star  | English

An April way hotter than 30-year average

Over the last seven days, temperatures in the capital and other heatwave-affected places have been consistently four to five degrees Celsius higher than the corresponding seven days in the last 30 years, according to Met department data.

7h ago