উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

ম্যানচেস্টার সিটি বনাম রিয়াল মাদ্রিদ: জেনে নিন খুঁটিনাটি

পরের পর্বে যেতে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়ালের সামনে জয় ছাড়া বিকল্প কোনো পথ নেই।
city vs real
ছবি: টুইটার

করোনাভাইরাসের ধাক্কা সামলে প্রায় পাঁচ মাস পর ফের চালু হতে যাচ্ছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরটির কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার লক্ষ্যে মুখোমুখি হচ্ছে স্বাগতিক ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ।

শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় ইতিহাদ স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। পরের পর্বে যেতে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়ালের সামনে জয় ছাড়া বিকল্প কোনো পথ নেই। প্রথম লেগে ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে সিটির কাছে ২-১ ব্যবধানে হেরেছিল জিনেদিন জিদানের দল।

ভালো অবস্থানে থাকলেও লড়াইয়ে নামার আগে চিন্তামুক্ত নয় পেপ গার্দিওলার দল। এ ম্যাচে তারা পাচ্ছে না সার্জিও আগুয়েরোকে। চোটের কারণে খেলতে পারছেন না আর্জেন্টাইন ফরোয়ার্ড। রিয়ালও স্বস্তিতে নেই। প্রথম লেগে লাল কার্ড দেখায় অধিনায়ক ও অভিজ্ঞ ডিফেন্ডার সার্জিও রামোসকে পাচ্ছে না লস ব্লাঙ্কোসরা।

পরিসংখ্যানের খুঁটিনাটি:

১. চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের মাঠ ইতিহাদে এর আগে দুইবার রিয়ালের মুখোমুখি হয়েছে ইংলিশ ক্লাব সিটি। কিন্তু স্প্যানিশ পরাশক্তিদের হারাতে পারেনি তারা। দল দুটির ২০১২-১৩ মৌসুমের গ্রুপ পর্বের ম্যাচটি ১-১ ব্যবধানে এবং ২০১৫-১৬ মৌসুমের সেমিফাইনালের প্রথম লেগটি গোলশূন্যভাবে শেষ হয়েছিল।

২. ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়ন্স লিগের আগের ১১টি অ্যাওয়ে ম্যাচের পাঁচটিতে জিতেছে রিয়াল। লস ব্লাঙ্কোসরা হেরেছে ও ড্র করেছে সমান তিনটি করে ম্যাচ।

৩. ২০১৫-১৬ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে প্রথম লেগে হেরেও ঘুরে দাঁড়িয়ে সামনে এগিয়ে যেতে চায় রিয়াল। সেবার জার্মান ক্লাব ভলফসবুর্গের কাছে প্রথম লেগে ২-০ গোলে হারার পর দ্বিতীয় লেগে ৩-০ ব্যবধানে জিতেছিল তারা।

৪. চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে ঘরের মাঠে প্রথম লেগে হেরেও এখন পর্যন্ত চারবার পরের পর্ব নিশ্চিত করেছে রিয়াল।

৫. প্রধান ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতাগুলোতে নক-আউট পর্বের প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে জেতার পর কখনও বাদ পড়েনি ম্যান সিটি। সাতবারের প্রতিটিতেই তারা পরের পর্বে পা রেখেছে।

৬. মার্সেলো লিপ্পি (১৯৯৫-৯৬, ২০০২-০৩) ও অটমার হিজফিল্ডের (২০০০-০১, ২০০৬-০৭) পর তৃতীয় কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে একাধিকবার রিয়ালকে বিদায় করার সুযোগ রয়েছে গার্দিওলার সামনে।

৭. চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্ব থেকে প্রথমবারের মতো বাদ পড়ার শঙ্কার মুখে দাঁড়িয়ে আছেন জিদান। আগের ১২টির প্রতিটিতে বাধা উতরে গেছেন তিনি।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: Great danger signal number 10 for Mongla, Payra

Cox's Bazar and Chattogram seaports asked to hoist danger signal number 9

1h ago