ইংল্যান্ডকে ম্যাচে ফেরালেন বোলাররা

পাকিস্তানি বোলারদের সামনে খাবি খেয়ে অনেকখানি পিছিয়ে পড়েছিল ইংল্যান্ড। বড়সড় লিড নিয়ে ম্যাচের লাগাম নিয়ে ফেলেছিল পাকিস্তান। কিন্তু পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ধস নামিয়ে ইংল্যান্ডকে খেলায় ফিরিয়েছেন তাদের বোলাররা।
ছবি: এএফপি

পাকিস্তানি বোলারদের সামনে খাবি খেয়ে অনেকখানি পিছিয়ে পড়েছিল ইংল্যান্ড। বড়সড় লিড নিয়ে ম্যাচের লাগাম নিয়ে ফেলেছিল পাকিস্তান। কিন্তু পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ধস নামিয়ে ইংল্যান্ডকে খেলায় ফিরিয়েছেন তাদের বোলাররা।

ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে টেস্টের তৃতীয় দিনও ছিল ঘটনাবহুল, ১৪ উইকেট পতনের দিনে ছিল অনেক উঠানামা, সেশনগুলো রোমাঞ্চেভরা। ১০৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করা পাকিস্তান ৮ উইকেটে ১৩৭ রান তুলে দিন শেষ করেছে। হাতে ২ উইকেট নিয়ে সফরকারীদের লিড এখন ২৪৪ রান।

ইংল্যান্ডকে ২১৯ রানে আটকে ফুরফুরে মেজাজেই দ্বিতীয় ইনিংস শুরু করতে পেরেছিল পাকিস্তান। কিন্তু দ্বিতীয় ওভারেই ধাক্কা খায় তারা। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ওপেনার শান মাসুদকে দ্বিতীয় ওভারেই ছেঁটে ফেলেন স্টুয়ার্ট ব্রড।

ঘন্টাখানেক দৃঢ়তা দেখানোর পর আবিদ আলি ফেরেন অফ স্পিনার ডম বেসের বলে। ক্রিস ওকস এসে পর পর তুলে নেন বাবর আজম আর আজহার আলির উইকেট। ধুঁকতে থাকা দলকে ভরসা দিচ্ছিলেন আসাদ শফিক। এই ডানহাতি ব্যাটসম্যানের লড়াই ফুরোয় রান আউটে।

ভেতরে ঢোকা বলে কিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের দৃঢ়তা ভাঙ্গেন বেন স্টোকস। আরেক প্রান্তে বল করতে থাকা ব্রডও ভেতরে ঢুকিয়ে ব্যাটসম্যানদের নাজেহাল করছিলেন বারবার। টানা কয়েকটি শর্ট বলে শাদাব খানকে বিভ্রান্ত করে হুট করে ফুল লেন্থে বল ফেলে ভেতরে ঢুকিয়ে তুলে  নেন শাদাবের উইকেট।

দিনের শেষ দিকে শাহীন শাহ আফ্রিদিকে ফিরিয়ে ইনিংস মুড়ে দেওয়ার কাছে দলকে নিয়ে গেছেন স্টোকস।

পাক পেসারদের তোপে আগের দিনের ৯২ রানে ৪ উইকেট নিয়ে দিন শুরু করেছিল ইংল্যান্ড। প্রথম ঘণ্টা পুরোটাই পার করে দেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান। ফিফটি তোলা ওলি পোপকে আউট করে সেই প্রতিরোধ ভেঙ্গেছেন তরুণ পেসার নাসিম শাহ।

তার এই 'বাঁধন' খুলে দেওয়ার সুবিধা নিয়ে এরপর বাকিটা মুড়ে দেওয়ার দায়িত্ব নেন দুই লেগ স্পিনার ইয়াসির শাহ আর শাদাব। জস বাটলার, ওউকস আর ব্রডরা লড়াই করলেও তাদের বিপদজনক হতে দেননি তারা। দুজনে মিলে ইংল্যান্ডকে আড়াইশোর ভেতর থামিয়ে দেওয়ার কাজটা করেন দারুণভাবে।

ম্যানচেস্টার টেস্টের চতুর্থ দিন অপেক্ষা করছে আরও উত্তাপ আর রোমাঞ্চ। ইংল্যান্ড নাগালে থাকা একটি লক্ষ্য পেলে বোলারদের জন্য অনেক কিছু থাকা এই উইকেটে জমে উঠবে টেস্ট।

 

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান প্রথম ইনিংস: ৩২৬

ইংল্যান্ড প্রথম ইনিংস: (আগের দিন ৯২/৪) ৭০.৩ ওভারে ২১৯ (পোপ ৬২, বাটলার ৩৮, ওকস ১৯, বেস ১, আর্চার ১৬, ব্রড ২৯*, অ্যান্ডারসন ৭; আফ্রিদি ১/৫১, আব্বাস ২/৩৩, নাসিম ১/৪৪, ইয়াসির ৪/৬৬, শাদাব ২/১৩)

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ৪৪ ওভারে ১৩৭/৮ (মাসুদ ০, আবিদ ২০, আজহার ১৮, বাবর ৫, শফিক ২৯, রিজওয়ান ২৭, শাদাব ১৫, ইয়াসির ১২*, আফ্রিদি ২, আব্বাস ০*; অ্যান্ডারসন ০/৩৪, ব্রড ২/২৩, আর্চার ০/১৩, বেস ১/৪০, ওকস ২/১১, স্টোকস ২/১১)

Comments

The Daily Star  | English

Spend money on poverty alleviation than on arms

PM urges global leaders at an event to mark the International Day of United Nations Peacekeepers 2024

1h ago