জুভেন্টাসের নতুন কোচ পিরলো

মাউরিজিও সারিকে বরখাস্ত করার কয়েক ঘণ্টার মধ্যে তাকে মূল দলের কোচ নিযুক্ত করেছে ইতালিয়ান ক্লাবটি।
pirlo
ছবি: এএফপি

গেল মাসের শেষদিকে আন্দ্রেয়া পিরলোকে অনূর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছিল জুভেন্টাস। নিজেদের সাবেক এই তারকা ফুটবলারকে এবার নতুন দায়িত্ব দিয়েছে তুরিনের বুড়িরা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার পর মাউরিজিও সারিকে বরখাস্ত করার কয়েক ঘণ্টার মধ্যে তাকে মূল দলের কোচ নিযুক্ত করেছে ইতালিয়ান ক্লাবটি।

শনিবার সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিজেদের অফিসিয়াল পেজে বিবৃতি দিয়ে পিরলোকে দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে জুভরা। দুই বছরের জন্য কোচ হিসেবে প্রাক্তন ক্লাবে যোগ দিচ্ছেন তিনি। ৪১ বছর বয়সী সাবেক এই মিডফিল্ডারের সঙ্গে ইতালির সফলতম দলটির চুক্তির মেয়াদ আগামী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

আগের রাতে আলিয়াঞ্জ স্টেডিয়ামে ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া লক্ষ্যভেদে অলিম্পিক লিঁওকে ২-১ ব্যবধানে হারায় জুভেন্টাস। তবে ঘরের মাঠে জিতেও অ্যাওয়ে গোলের হিসাবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলো থেকে ছিটকে যায় তারা। প্রথম লেগে ফরাসি ক্লাব লিঁওর মাঠে দলটি হেরেছিল ১-০ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে স্কোরলাইন দাঁড়ায় ২-২। কিন্তু দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেয় রেফারির বিতর্কিত সিদ্ধান্তে পাওয়া পেনাল্টিতে লিঁওর মেমফিস ডিপাইয়ের গোল।

ইউরোপের সেরা ক্লাব আসরের শেষ ষোলো থেকে বিদায় নেওয়ার পর সারিকে বরখাস্ত করেছে জুভেন্টাস। মাত্র এক মৌসুম ক্লাবটির দায়িত্বে থাকতে পেরেছেন তিনি। তার অধীনে এবার ইতালিয়ান সিরি আর শিরোপা জিতেছে জুভরা। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতার কারণে কপাল পুড়েছে তার।

সারির স্থলাভিষিক্ত হওয়া পিরলো বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারের অধিকাংশ সময়ে এসি মিলানের জার্সিতে মাঠ মাতান। সান সিরোতে টানা দশ বছর কাটানোর পর ২০১১ সালে তিনি যোগ দেন জুভেন্টাসে। ২০১৫ সাল পর্যন্ত সেখানে খেলে সিরি আতে টানা চারটি শিরোপা জেতেন তিনি। সবমিলিয়ে দলটির হয়ে ১৬৪ ম্যাচে মাঠে নেমে ১৯ গোল করেন। এরপর ক্যারিয়ারের শেষ তিনটি বছর তার কেটেছে যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগের দল নিউ ইয়র্ক সিটিতে।

অবসর নেওয়ার আগে ২০০২ থেকে ২০১৫ সাল পর্যন্ত একটানা ১৪ বছর ইতালি জাতীয় দলের হয়ে খেলেন পিরলো। আজ্জুরিদের হয়ে ১১৬ ম্যাচে ১৩ গোল আছে তার নামের পাশে। ২০০৬ সালে জার্মানির মাটিতে বিশ্বকাপ জেতার স্বাদও নেন তিনি।

Comments