গল্পনির্ভর নির্মাণে দর্শক আগ্রহ বাড়ছে

পাঁচ মাস আগেও শুধু সিনেমা নিয়ে লেখালেখি চোখে পড়তো সামাজিক যোগাযোগমাধ্যমে। করোনাকালের এই কয়েকমাসে বদলে গেছে সেই চিত্র। অনেকখানি জায়গা দখল করেছে টেলিছবি, নাটক ও ছোটছবিগুলো।
Natok.jpg
ছবি: সংগৃহীত

পাঁচ মাস আগেও শুধু সিনেমা নিয়ে লেখালেখি চোখে পড়তো সামাজিক যোগাযোগমাধ্যমে। করোনাকালের এই কয়েকমাসে বদলে গেছে সেই চিত্র। অনেকখানি জায়গা দখল করেছে টেলিছবি, নাটক ও ছোটছবিগুলো।

বিভিন্ন উৎসবে পার্বণে টেলিভিশনে বিজ্ঞাপনের কারণে যারা এসব নির্মাণ দেখতে অনীহা প্রকাশ করতেন, তারা একঘণ্টা বা একদিন পর প্রযোজনা প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেল থেকে হলেও তা দেখে নিচ্ছেন। দর্শকরা এসব টেলিছবি, নাটক ও ছোটছবি দেখে ভালো-মন্দ ভাগাভাগি করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে। তবে দর্শকদের মধ্যে গল্পনির্ভর নাটকের প্রতি আগ্রহ বেড়েছে। ঈদুল আযহা উপলক্ষে প্রচারিত প্রশংসিত টেলিছবি, নাটক ও ছোটছবি নিয়ে দ্য ডেইলি স্টারের এই আয়োজন।

সর্বাধিক প্রশংসিত ও আলোচিত টেলিছবির মধ্যে আশফাক নিপুনের রচনা ও নির্মাণে ‘ভিকটিম’ ও ‘ইতি, মা’ সবচেয়ে এগিয়ে রয়েছে।

‘ভিকটম’ টেলিছবিতে অপি করিম, আফরান নিশো, সাফা কবির ও ‘ইতি, মা’ টেলিফিল্মে রোমানা রশিদ ঈশিতা, আফরান নিশো ও শিল্পী সরকার অপুর অভিনয় অনেকদিন মনে রাখবেন দর্শকরা।

মাহমুদুর রহমান হিমির পরিচালনায় গীতিকবি আসিফ ইকবালের লেখা গল্পে ‘কেন’ টেলিছবিটি প্রশংসিত হয়েছে দর্শকদের কাছে। এই টেলিছবিতে রোমানা রশিদ ঈশিতা, আফরান নিশো, মেহজাবিন, তৌসিফ মাহবুবের অভিনয়ও প্রশংসিত হয়েছে।

এ ছাড়া, হিমির পরিচালনায় ‘ভুল এই শহরের মধ্যবিত্তদের ছিল’ নাটকটি দর্শকরা পছন্দ করেছেন। আফরান নিশো ও তানজিন তিশা অভিনীত এই নাটকে তিশা অনবদ্য অভিনয় করেছেন।

মিজানুর রহমান আরিয়ান পরিচালিত তিনটি নাটক প্রশংসিত হয়েছে। এর মধ্যে রয়েছে- ‘প্রাণপ্রিয়’ (অপূর্ব ও মেহজাবিন), ‘শহর ছেড়ে পরানপুর’ (নুসরাত ইমরোজ তিশা, ইয়াশ রোহান), ‘জানবে না কোনোদিনও’ (জিয়াউল ফারুক অপূর্ব, তাসনিয়া ফারিন)।

শাফায়েত মনসুর রানা পরিচালিত ‘প্রেসার কুকার’ (ইরফান সাজ্জাদ, অপর্ণা ঘোষ), কাজল আরেফিন অমি পরিচালিত ‘সিঙ্গেল’ (তাহসান খান, শায়লা সাবি) ও ‘মাস্ক’ (মারজুক রাসেল, জিয়াউল হক পলাশ, তাসনিয়া ফারিন), রাফাত মজুমদার রিংকু পরিচালিত ‘বোধ’ (মোশাররফ করিম, রুনা খান, আশীষ খন্দকার, তাসনুভা তিশা), সঞ্জয় সমদ্দার পরিচালিত ইশতিয়াক আহমেদর লেখা ‘আপেলশাস্ত্র’ অবলম্বনে টেলিফিল্ম ‘পলিটিক্স’ (জিয়াউল ফারুক অপূর্ব, তানজিন তিশা), মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত ‘আমার অপরাধ কী?’ (মারজুক রাসেল, এ্যালেন শুভ্র), সাজ্জাদ সুমনের পরিচালনায় ‘গর্ভধারিণী’ (শবনম ফারিয়া, ইরফান সাজ্জাদ) নাটকগুলো দর্শকরা বেশি পছন্দ করেছেন এবারের ঈদে।

ছোটছবিগুলোর মধ্য অনিমেষ আইচের রচনা ও পরিচালনায় ‘টু লেট’ (আশনা হাবিব ভাবনা, সৈয়দ মোশাররফ, শিল্পী সরকার অপু)। শাফায়েত মনসুর রানা পরিচালিত ‘মশাল’ (ইয়াশ রোহান, মাসুম বাশার), আশফাক নিপুনের রচনা ও নির্মাণে ‘অযান্ত্রিক’ (সাবিলা নূর, সোলাইমান খোকা) আলোচনায় ছিল দর্শকদের মধ্যে।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

5h ago