বৈরুত বিস্ফোরণ: নিহতের সংখ্যা বেড়ে ২২০, তৃতীয় মন্ত্রীর পদত্যাগ

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১১০ জন। যাদের মধ্যে বেশিরভাগ অভিবাসী শ্রমিক।
বিস্ফোরণের পর বৈরুত বন্দর এলাকা (১০ আগস্ট, ২০২০)। ছবি: রয়টার্স

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২২০ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ১১০ জন। যাদের মধ্যে বেশিরভাগ অভিবাসী শ্রমিক।

বিবিসি জানায়, বৈরুত বন্দরে বিস্ফোরণের জেরে দেশটির বিচারমন্ত্রী মারি ক্লদ নাজম সোমবার পদত্যাগ করেছেন। এই নিয়ে দেশটির নয় জন এমপি ও মন্ত্রিসভার তিন সদস্য পদত্যাগ করলেন। প্রধানমন্ত্রী হাসান দিয়াবের ডাকা মন্ত্রিসভার বৈঠকের আগে অর্থমন্ত্রী গাজী ওয়াজনীও পদত্যাগ করবেন বলে জানা গেছে।

বৈরুতে বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে ফুঁসছে গোটা শহর। রোববার, শহরটিতে দ্বিতীয়বারের মতো সহিংসতার ঘটনা ঘটে। সরকারের প্রতিক্রিয়া নিয়ে ক্ষুব্ধ বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।

দেশটির প্রধানমন্ত্রী হাসান দিয়াব জানান, ছয় বছর ধরে বৈরুত বন্দরে অরক্ষিত অবস্থায় রাখা ২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট কোনোভাবে প্রজ্জ্বলিত হয়ে বিস্ফোরণের এ ঘটনা ঘটেছে।

শহরের কেন্দ্রস্থলের কাছে গুদামে এত বিপুল পরিমাণ বিপজ্জনক উপাদান রেখে দেওয়ার ঘটনায় সরকারের অবহেলাকে দায়ী করে বিক্ষুব্ধ লেবাননবাসী।

এদিকে, জীবিত আর কাউকে পাওয়া না যাওয়ায় বন্দরে তল্লাশি অভিযানের উদ্ধার পর্ব বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে লেবাননের সেনাবাহিনী।

বিস্ফোরণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়া বাড়িতে বসবাস করতে বাধ্য হচ্ছেন শহরটির লাখ লাখ বাসিন্দা । শহরটির অধিকাংশ ভবনেরই জানালা-দরজা উড়ে গেছে।

কর্মকর্তাদের হিসাবে, এই বিস্ফোরণের কারণে দেশটির প্রায় ৩০০ কোটি ডলারেরও বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। লেবাননের মোট আর্থিক ক্ষতি এক হাজার ৫০০ কোটি ডলারে গিয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

6h ago