নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ না হলে ঠিকাদার এবং প্রকৌশলীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা

উন্নয়ন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ না হলে ঠিকাদার এবং তদারককারী প্রকৌশলীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

উন্নয়ন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ না হলে ঠিকাদার এবং তদারককারী প্রকৌশলীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজ বুধবার সকালে নিজ বাসভবন থেকে সিলেট সড়ক জোন, বিআরটিএ ও বিআরটিসির কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে মতবিনিময়কালে একথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ সময় তিনি স্বল্প সময়ে ভূমি অধিগ্রহণের কাজ সম্পন্ন করতে জেলা প্রশাসকদের আরও বেশি সক্রিয় হওয়ার ওপর গুরুত্বারোপ করে বলেন, ‘ভূমি অধিগ্রহণে জটিলতা দেখা দিলে নির্ধারিত সময়ে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন বিলম্বিত হয়। জেলা প্রশাসনের সঙ্গে প্রকল্প এলাকার সড়ক প্রকৌশলীদের সমন্বয় বাড়ানোর পাশাপাশি এ সমস্যা সমাধানে প্রয়োজন হলে স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা গ্রহণ করতে হবে।’

প্রকৌশলীদের মাঠ পর্যায়ে চলমান সড়ক নির্মাণ ও সংস্কারকাজে নিবিড় তদারকি এবং পরিদর্শন বাড়ানোর পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, ‘ভবিষ্যতে পদোন্নতি ও পদায়নের ক্ষেত্রে জ্যেষ্ঠতার পাশাপাশি মাঠ পর্যায়ে প্রকল্প বাস্তবায়নের সক্ষমতা বিবেচনায় নেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘সিলেটবাসীর দীর্ঘ প্রত্যাশিত ঢাকা-সিলেট মহাসড়ক চার লেনে উন্নীতকরণ কাজ শিগগির শুরু হতে যাচ্ছে। এশীয় ডেভেলপমেন্ট ব্যাংক-এডিবি এ মহাসড়ক উন্নয়নে অর্থায়ন করবে বলে চূড়ান্ত করেছে। সিলেট শহর থেকে বিমানবন্দর এবং কুমারগাঁও হতে বাদাঘাট হয়ে বিমানবন্দর পর্যন্ত সড়ক দুটি চার লেনে উন্নীত করার কাজও শিগগির শুরু হতে যাচ্ছে।’

কিছু গণপরিবহন করোনাকালে গৃহীত ব্যবস্থা হিসেবে সমন্বয় করা ভাড়া ও স্বাস্থ্যবিধি মেনে চলছে না বলে অভিযোগ পাওয়া যাচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘অর্ধেক আসন খালি রাখার কথা থাকলেও অনেক পরিবহন তা করছে না।’ এ বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থা ও বিআরটিএকে অভিযুক্ত পরিবহনের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়ার পাশাপাশি পরিবহন মালিক ও শ্রমিকদের সহযোগিতা কামনা করেন ওবায়দুল কাদের।

ভিডিও কনফারেন্সে অন্যান্যদের মধ্যে ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব চন্দন কুমার দে, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. শাহারিয়ার হোসেন, সিলেট সড়ক জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী তুষার কান্তি সাহাসহ বিভিন্ন সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী এবং বিআরটিএ ও বিআরটিসির কর্মকর্তাগণ।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

7h ago