মেসি ও লেভানডভস্কির মধ্যে তুলনা চলে না: বায়ার্ন কোচ

কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার মুখোমুখি হওয়ার আগে নিরপেক্ষ ভূমিকায় থাকলেন বায়ার্ন কোচ।
messi and lewandowski
ছবি: সংগৃহীত

লিওনেল মেসির চেয়ে বর্তমানে রবার্ট লেভানডভস্কি সেরা কিনা? এমন প্রশ্ন ছুঁড়ে দেওয়া হয়েছিল বায়ার্ন মিউনিখের কোচ হ্যান্সি ফ্লিকের কাছে। তবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার মুখোমুখি হওয়ার আগে নিরপেক্ষ ভূমিকায় থাকলেন তিনি। জানালেন, মেসি ও লেভানডভস্কির মধ্যে তুলনা চলে না।

আগামী বুধবার রাতের সেমিফাইনালে জায়গা করে নেওয়ার লক্ষ্যে শুক্রবার এস্তাদিও দা লুজে পরস্পরকে মোকাবিলা করবে বায়ার্ন ও বার্সা। খেলা শুরু হবে বাংলাদেশ সময় দিবাগত রাত একটায়। শিরোপাপ্রত্যাশী দুটি দলই এর আগে পাঁচবার করে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে চ্যাম্পিয়ন হয়েছে।

কোয়ার্টার ফাইনাল ম্যাচটাকে বার্সেলোনার মেসি ও বায়ার্নের লেভানডভস্কির মধ্যকার লড়াই হিসেবেও অভিহিত করা হচ্ছে। খেলায় ব্যবধান গড়ে দিতে তাদের পারদর্শিতার তুলনা মেলা ভার।

চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরের সর্বোচ্চ গোলদাতা লেভানডভস্কি (সাত ম্যাচে ১৩ গোল) রেকর্ড ছয়বারের ব্যালন ডি'অর জয়ী মেসি চেয়ে সেরা খেলোয়াড় কিনা তা নিয়ে বিভিন্ন মাধ্যমে চলছে অনেক তর্ক-বিতর্ক।

লেভানডভস্কিকে বর্তমানে ইউরোপের সবচেয়ে দুর্ধর্ষ স্ট্রাইকার হিসেবে বিবেচনা করা হচ্ছে। ক্যারিয়ারের সেরা ছন্দে আছেন তিনি। এই মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৩ গোল করেছেন। বায়ার্নের হয়ে জিতেছেন দুটি ঘরোয়া শিরোপা (বুন্ডেসলিগা ও জার্মান কাপ)।

অন্যদিকে, রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী মেসির নামের পাশে রয়েছে ৩১টি গোল। তবে তার ক্লাব বার্সেলোনা চলতি মৌসুমে এখন পর্যন্ত কোনো শিরোপা ঘরে তুলতে পারেনি।

সম্প্রতি সাবেক বায়ার্ন তারকা লোথার ম্যাথিয়াস মত দিয়েছেন, পোল্যান্ডের স্ট্রাইকার লেভানডভস্কি বিশ্বের সেরা ফুটবলারের প্রশ্নে আর্জেন্টিনার ফরোয়ার্ড মেসিকে পিছনে ফেলেছেন। তবে পরবর্তীতে বার্সা কোচ কিকে সেতিয়েন জানিয়েছেন, এটা স্পষ্ট যে লেভানডভস্কি মেসির পর্যায়ের নয়।

বাভারিয়ানদের কোচ ফ্লিক অবশ্য কারও পক্ষে রায় দেওয়ার পথে হাঁটেননি, ‘আপনি মেসি ও লেভানডভস্কির মধ্যে তুলনা করতে পারবেন না।’

শিষ্যের প্রশংসায় তিনি বলেছেন, ‘কেন্দ্রীয় স্ট্রাইকার হিসাবে রবার্ট একেবারে বিশ্বমানের। তার অনেক গুণ রয়েছে, বিশেষত পেনাল্টি অঞ্চলে। সে গোল করার নিশ্চয়তা দেয় আর গোল তৈরিও করে।’

প্রতিপক্ষের প্রাণভোমরা মেসির গুণও গেয়েছেন ফ্লিক, ‘মেসি বহু বছর ধরে বিস্তর ব্যবধানে (বিশ্বের) সেরা খেলোয়াড়। তার মতো খেলোয়াড় আর আসবে কিনা জানি না।’

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

2h ago