খেলা

তাহলে কোমানই হচ্ছেন বার্সেলোনার নতুন কোচ?

কিকে সেতিয়েন যে ছাঁটাই হবে তা আগেই জানিয়েছিলেন বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তেমেউ। আগের দিন বোর্ড পরিচালকদের সঙ্গে আলোচনা শেষে আসে সে কাঙ্ক্ষিত ঘোষণা। তবে নতুন কোচের নাম এখনও ঘোষণা করেনি দলটি। কিন্তু আন্তর্জাতিক বেশ কিছু গণমাধ্যমের সংবাদ, নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ রোনাল্ড কোমান হচ্ছেন দলটির নতুন কোচ!
ফাইল ছবি: এএফপি

কিকে সেতিয়েন যে ছাঁটাই হবে তা আগেই জানিয়েছিলেন বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তেমেউ। আগের দিন বোর্ড পরিচালকদের সঙ্গে আলোচনা শেষে আসে সে কাঙ্ক্ষিত ঘোষণা। তবে নতুন কোচের নাম এখনও ঘোষণা করেনি দলটি। কিন্তু আন্তর্জাতিক বেশ কিছু গণমাধ্যমের সংবাদ, নেদারল্যান্ডস জাতীয় দলের কোচ রোনাল্ড কোমান হচ্ছেন দলটির নতুন কোচ!

আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও ফুটবল পাড়ার সবচেয়ে বড় রটনা কোমানের বার্সেলোনা কোচ হওয়া নিয়েই। ভার্জিল ভ্যান ডাইক, মাতাইস ডি লিটদের ছেড়ে দুই বছরের চুক্তিতে ন্যু ক্যাম্পে আসছেন বলেই জানা গেছে। মূলত ইউরোপের বিখ্যাত কিছু সাংবাদিকের টুইটের মাধ্যমেই এ গুঞ্জন ছড়িয়ে পড়ে। অবশ্য নতুন কোচ হিসেবে মাউরিসিও পচেত্তিনো, রিভারপ্লেটের মার্সেলো গায়ার্দো, আয়াক্সের এরিক টেন হ্যাগের নামও উঠেছিল। এমনকি পেপ গার্দিওলা ন্যু ক্যাম্পে ফিরতে পারেন বলে খবর চাউর হয়েছিল।

দলবদল নিয়ে ইউরোপে বেশ সুনাম কুড়ানো সাংবাদিক ফাব্রিজিও রোমানো টুইট করেছেন, 'রোনাল্ড কোমানকে বার্সেলোনার কোচ হিসেবে বেছে নেওয়া হয়েছে। হল্যান্ড জাতীয় দলের দায়িত্ব ছেড়ে বার্সায় যোগ দেবেন তিনি। আনুষ্ঠানিক ঘোষণা এই সপ্তাহে আসবে।' আরেক বিখ্যাত সাংবাদিক জিয়ানলুকা ডি মারজিওর টুইট, 'রোনাল্ড কোমান বার্সেলোনার কোচ হতে প্রস্তুত।'

অবশ্য, এর আগে আরনেস্তো ভালভার্দেকে ছাঁটাই করার পরই কোমানকে চেয়েছিল বার্সা বোর্ড। তখন রাজি হননি তিনি। মৌসুমে শেষে যোগ দিতে চেয়েছিলেন। মূলত ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের জন্য অপেক্ষা ছিল তার। কিন্তু ওই মুহূর্তেই বার্সার কোচ জরুরী ছিল। তাই অপেক্ষায় না গিয়ে সেতিয়েনকে আড়াই বছরের জন্য দায়িত্ব দেন কর্তৃপক্ষ।

সে সময়ে বার্সার কোচ হওয়ার ইচ্ছার কথা জানিয়ে কোমান বলেছিলেন, 'আমার সঙ্গে বার্সা বোর্ড যোগাযোগ করেছিল। কিন্তু নেদারল্যান্ডসের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ পর্যন্ত থাকতে চাই। আমার কথা রাখতে চাই। টুর্নামেন্ট শেষে আমি সেখানে যোগ দিতে পারি। কিন্তু এখন এটা ভাবার সময় না। সবাই জানে, আমার স্বপ্ন বার্সেলোনাকে পরিচালনা করা। আশা করি ভবিষ্যতে আবার সুযোগ হবে।'

আর সে সুযোগটা এবার হতেই যাচ্ছে। করোনাভাইরাসের কারণে বর্তমান ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ পিছিয়ে যায় এক বছর। ২০১৮ সালে নেদারল্যান্ডসের দায়িত্ব নিয়েছিলেন কোমান। সেবার উয়েফা নেশন্স কাপের আসরে ফাইনালে ওঠে দলটি। যদিও ফাইনালে পর্তুগালের কাছে হেরে যায় তারা। এরপর চলতি বছরের ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য অপেক্ষা করছিলেন তিনি। নেদারল্যান্ডসকে একটি শিরোপা জিতিয়ে শেষ করার ইচ্ছা ছিল তার।

বার্সেলোনায় অবশ্য কোমানের অধ্যায় নতুন কিছু নয়। এর আগে ১৯৯৮ সাল থেকে ২০০০ পর্যন্ত দলটির সহকারী কোচ ছিলেন তিনি। এরপর ভিতেজের প্রধান কোচ হওয়ার সুযোগ পেয়ে সে দায়িত্ব ছাড়েন। দুই দশক পর সেই দলটির প্রধান কোচ হয়ে ফিরছেন কোমান। মাঝে আয়াক্স, বেনফিকা, পিএসভি, ভ্যালেন্সিয়া, সাউদাম্পটন ও এভারটনের মতো ক্লাবের কোচ ছিলেন তিনি। কোচ হিসেবে অবশ্য খুব আহামরি সাফল্য নেই তার।

তবে খেলোয়াড়ি জীবনে বেশ সফল ছিলেন কোমান। বিশেষকরে বার্সেলোনায় থাকা অবস্থায়। কাতালান জার্সিতে ১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত খেলে জিতেছেন চারটি লা লিগা এবং একটি করে চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে’র শিরোপা।

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

22m ago