বার্সেলোনার নতুন কোচ কোমান

নেদারল্যান্ডস জাতীয় ফুটবল দলের দায়িত্ব ছেড়ে দুই বছরের চুক্তিতে ন্যু ক্যাম্পে নাম লিখিয়েছেন কোমান।
ronald koeman
ছবি: এএফপি

কথাবার্তা চূড়ান্ত ছিল। বার্সেলোনার সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ জানিয়েছিলেন, সবকিছু ঠিকঠাকভাবে এগোলে আগামী মৌসুমে রোনাল্ড কোমানই হবেন দলটির কোচ। তাই অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণার। অবশেষে এলো তা। লিওনেল মেসিদের দায়িত্ব নিলেন বার্সারই সাবেক ফুটবলার কোমান।

বুধবার নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি। নেদারল্যান্ডস জাতীয় ফুটবল দলের দায়িত্ব ছেড়ে দুই বছরের চুক্তিতে ন্যু ক্যাম্পে নাম লিখিয়েছেন কোমান। বার্সেলোনার সঙ্গে সাবেক এই ডাচ তারকার চুক্তির মেয়াদ আগামী ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে নাস্তানাবুদ হওয়ার পর গেল সোমবার কোচ কিকে সেতিয়েনকে বরখাস্ত করে বার্সেলোনা। ধারাবাহিক ব্যর্থতার কারণে দায়িত্ব নেওয়ার পর সাত মাসও টিকতে পারেননি তিনি। তবে এর আগে থেকেই স্প্যানিশ গণমাধ্যমে ফলাও করে ছাপা হচ্ছিল কোমানের কোচ হয়ে বার্সায় ফেরার খবর।

গেল জানুয়ারিতে আর্নেস্তো ভালভার্দেকে ছাঁটাই করার পরই অবশ্য কোমানকে দায়িত্ব দিতে চেয়েছিল বার্সা বোর্ড। কিন্তু তখন রাজি হননি তিনি। যোগ দিতে চেয়েছিলেন ২০১৯-২০ মৌসুম শেষে। উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের জন্য অপেক্ষা ছিল তার। কারণ, নেদারল্যান্ডস জায়গা করে নিয়েছে প্রতিযোগিতাটির মূল পর্বে।

বার্সার তখন অপেক্ষা করার উপায় ছিল না। কোচ নিয়োগ দেওয়া ছিল জরুরি। তাই ভালভার্দেকে ছাঁটাই করার পর সেতিয়েনকে আড়াই বছরের জন্য দায়িত্ব দেয় স্প্যানিশ দলটির কর্তৃপক্ষ।

করোনাভাইরাসের কারণে ইউরো পিছিয়ে গেছে এক বছর। মূল সূচি অনুসারে, গেল জুন-জুলাইতে মাঠে গড়ানোর কথা ছিল আসরটি। কোমান এবার তাই আর সুযোগ হাতছাড়া করেননি। বার্সার প্রস্তাবে দিয়েছেন ইতিবাচক সাড়া।

খেলোয়াড়ি জীবনে বেশ সফল ছিলেন কোমান। বিশেষ করে বার্সেলোনায় থাকা অবস্থায়। কাতালানদের জার্সিতে ছয় বছর খেলে জিতেছিলেন চারটি লা লিগা এবং একটি করে ইউরোপিয়ান কাপ ও কোপা দেল রে। নব্বইয়ের দশকের শুরুতে তৎকালীন কোচ ইয়োহান ক্রুইফের ‘ড্রিম টিম’ খ্যাত বার্সেলোনার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

১৯৯২ সালে বার্সার প্রথম ইউরোপিয়ান কাপ (বর্তমান চ্যাম্পিয়ন্স লিগ) জয়ের নায়ক ছিলেন কোমান। লন্ডনের ওয়েম্বলিতে অতিরিক্ত সময়ে গড়ানো ফাইনালে সাম্পদোরিয়ার বিপক্ষে একমাত্র ও জয়সূচক গোলটি এসেছিল তার পা থেকে।

কোচ হিসেবে বার্সেলোনায় কোমানের অধ্যায় এটাই প্রথম নয়। এর আগে ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত দলটির সহকারী কোচ ছিলেন তিনি। নিজ দেশের ভিতেজের প্রধান কোচ হওয়ার সুযোগ পেয়ে ওই পদে ইস্তফা দিয়েছিলেন। এরপর আয়াক্স আমস্টারডাম, বেনফিকা, পিএসভি আইন্দহোভেন, ভ্যালেন্সিয়া, সাউদাম্পটন ও এভারটনের মতো ক্লাবের দায়িত্বে ছিলেন তিনি।

২০১৮ সালে নেদারল্যান্ডসের দায়িত্ব নিয়েছিলেন কোমান। সেবার উয়েফা নেশন্স কাপের অভিষেক আসরের ফাইনালে উঠেছিল দলটি। তবে শিরোপা নির্ধারণী ম্যাচে পর্তুগালের কাছে হেরে যায় তারা।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

20m ago