প্রথমবারের মতো কোচের দায়িত্বে মোহাম্মদ ইউসুফ

তাকে হাই পারফরম্যান্স সেন্টারের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
mohammad yousuf
ছবি: এএফপি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে গিয়েছেন এক দশক আগে। বর্তমান বাস্তবতা অনুসারে, এতদিনে কোচিং সম্পর্কিত কোনো না কোনো পদে নিযুক্ত হয়ে যাওয়ার কথা ছিল তার। কিন্তু সাবেক তারকা ব্যাটসম্যান মোহাম্মদ ইউসুফ ছিলেন সঠিক সময়ের অপেক্ষায়। অবশেষে এসেছে সেই মাহেন্দ্রক্ষণ। তাকে হাই পারফরম্যান্স সেন্টারের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বৃহস্পতিবার ইউসুফের পাশাপাশি হাই পারফরম্যান্স সেন্টারের কোচিং প্যানেলে যুক্ত করা হয়েছে মোহাম্মদ জাহিদকে। বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন এক সময় বল হাতে গতির ঝড় তোলা সাবেক এই ক্রিকেটার।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার আগে পাকিস্তানের জার্সিতে ওয়ানডেতে ৯ হাজার ৭২০ ও টেস্টে ৭ হাজার ৫৩০ রান করেছিলেন ইউসুফ। ২০১২ সালে ব্যাট-প্যাড পুরোপুরি গুছিয়ে রাখার পর ক্রিকেটের সঙ্গে প্রত্যক্ষ কোনো সম্পর্ক ছিল না তার। মাঝের লম্বা বিরতির পর হাই পারফরম্যান্স সেন্টারের ব্যাটিং কোচের দায়িত্ব নিয়ে প্রিয় আঙিনায় ফিরছেন তিনি।

প্রতিক্রিয়া জানাতে গিয়ে ইউসুফ বলেছেন, ‘আমি বিশ্বাস করি যে, দ্বিতীয় ইনিংস শুরু করার জন্য এটাই সঠিক সময়। কারণ, পুরো প্রক্রিয়ার উদ্দেশ্য ও প্রত্যাশা আমি বুঝতে পারছি। এই সুযোগ পাওয়ায় আমি আনন্দিত। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, পাকিস্তান ক্রিকেটের অন্যতম উজ্জ্বল ও শক্তিশালী যুগের অংশ হিসেবে যে অভিজ্ঞতা ও জ্ঞান অর্জন করেছি, তা তরুণ ক্রিকেটারদের মধ্যে ছড়িয়ে দিয়ে তাদেরকে সহায়তা করতে পারব।’

ঘরোয়া ক্রিকেটের কোচিং প্যানেলে বড় রকমের রদবদল করেছে পিসিবি। সাবেক স্পিনার আরশাদ খানসহ চাকরি হারিয়েছেন ১৬ জন।

নতুন করে নিয়োগ দেওয়া হয়েছে আব্দুর রাজ্জাক, বাসিত আলি, ফয়সাল ইকবাল ও শহিদ আনোয়ারকে। আব্দুর রেহমান ও মোহাম্মদ ওয়াসিম দায়িত্বে বহাল রাখা হয়েছে। ঘরোয়া দায়িত্ব পালনের পাশাপাশি এই ছয় জন জাতীয় নির্বাচক কমিটির সদস্য হিসেবে পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচক মিসবাহ-উল-হককে সহায়তা করবেন।

Comments

The Daily Star  | English

At least 76 RMG workers injured in Cumilla

At least 76 garment workers were injured when they tried to rush to exit the factory building in Chauddagram of Cumilla after a 5.6 tremor jolted the country this morning

1h ago