শিরোপা জিতে ফ্রান্সের হয়েও ইতিহাস গড়তে চান এমবাপে

ফ্রান্সের কোনো দলের হয়ে ইউরোপের সেরা ক্লাব আসরের শ্রেষ্ঠত্বের মুকুট জয় করার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে চান তিনি।
mbappe
ছবি: রয়টার্স

প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। শিরোপা জিতলেই ফরাসি ক্লাবটির ইতিহাসে চিরস্থায়ী আসন পেয়ে যাবেন কিলিয়ান এমবাপে। সেই লক্ষ্য পূরণ করার সঙ্গে সঙ্গে আরও একটি স্বপ্নকে বাস্তবে রূপ দিতে চান এই তরুণ স্ট্রাইকার।

তার দীর্ঘদিনের লালিত আকাঙ্ক্ষাটা কী? উত্তরে এমবাপে বলেছেন, ফ্রান্সের কোনো দলের হয়ে ইউরোপের সেরা ক্লাব আসরের শ্রেষ্ঠত্বের মুকুট জয় করা।

খোলাসা করা যাক বিষয়টা। বায়ার্ন মিউনিখ ও পিএসজির মধ্যকার ফাইনাল দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ৬৫তম আসরের পর্দা নামছে রবিবার রাতে। কিন্তু এখন পর্যন্ত মাত্র একটি ফরাসি ক্লাব জিততে পেরেছে এই প্রতিযোগিতার শিরোপা। সেটাও ২৭ বছর আগে।

১৯৯৩ সালে নতুন আদলের প্রতিযোগিতার (এর আগ পর্যন্ত চ্যাম্পিয়ন্স লিগ পরিচিত ছিল ইউরোপিয়ান কাপ নামে) প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল অলিম্পিক মার্সেই। ফাইনালে তারা ১-০ গোলে হারিয়েছিল এসি মিলানকে।

পঞ্চম ফরাসি ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে পিএসজি। শেষ আটে আতালান্তা ও শেষ চারে আরবি লাইপজিগকে হারিয়েছে তারা। শিরোপা জয়ের পথে তাদের বাধা এখন কেবল জার্মান পরাশক্তি বায়ার্ন।

ফাইনালের রোমাঞ্চ ও উত্তেজনার মাঝে ২১ বছর বয়সী এমবাপে অবশ্য নির্ভার থাকার চেষ্টা করছেন। শিরোপা জিতে পিএসজির পাশাপাশি ফ্রান্সের হয়েও ইতিহাস গড়ার দিকে নজর তার।

শনিবার আন্তর্জাতিক গণমাধ্যমের কাছে এমবাপে বলেছেন, ‘এই কারণেই (ইতিহাস গড়তে) আমি এখানে (পিএসজিতে) এসেছি। আমি সবসময় বলেছি যে, আমি আমার দেশের জন্য ইতিহাস গড়তে চাই। এটা একটা সুযোগ। ২০১৭ সালে এসেছি আমি। এরপর আমরা বেশ কয়েকটি হতাশাজনক পরিস্থিতির মুখোমুখি হয়েছি। কিন্তু এখন আমরা ফাইনালে। এটা প্রমাণ করে যে, আমরা হাল ছাড়িনি।’

তিনি যোগ করেছেন, ‘ফরাসি ক্লাবের হয়ে (চ্যাম্পিয়ন্স লিগ) জেতা আমার জন্য অনেক বড় একটা পুরস্কার হবে। এখানে আসার সময় এই লক্ষ্য নির্ধারণ করেছিলাম। (রবিবার) জয় পাওয়াটা হবে অবিশ্বাস্য। একটা ফরাসি ক্লাবের জন্য বিশাল অর্জন হবে এটা।’

২০১৮ সালের বিশ্বকাপ জিতে ফ্রান্সের ইতিহাসের অংশ এরই মধ্যে হয়ে গেছেন এমবাপে। রাশিয়ায় অনুষ্ঠিত হওয়া আসরে সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

Cyclone Remal: One killed in tidal surge at Patuakhali char

The Kawar Char went under 5-7ft of water due to a tidal surge

1h ago