উপনির্বাচন: পাবনা ২৬ সেপ্টেম্বর, ঢাকা ও নওগাঁ ১৭ অক্টোবর

করোনা মহামারির মধ্যে তিন সংসদীয় আসন ঢাকা-৫, পাবনা-৪ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।
দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোটার প্রায় ১২ কোটি

করোনা মহামারির মধ্যে তিন সংসদীয় আসন ঢাকা-৫, পাবনা-৪ ও নওগাঁ-৬ আসনের উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ রোববার ইসি কার্যালয়ে বৈঠক শেষে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর আগামী ২৪ সেপ্টেম্বর পাবনা-৪ আসনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, ‘ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে আগামী ১৭ অক্টোবরে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।’

সিনিয়র সচিব মো. আলমগীর ঘোষণা দেন, পাবনা-৪ আসনের প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২ সেপ্টেম্বর। পরদিন ৩ সেপ্টেম্বর কমিশনের কর্মকর্তারা মনোনয়নপত্র যাচাই-বাছাই করবেন।

ইসির ঘোষণা অনুযায়ী, ২৮ সেপ্টেম্বর প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ।

আলমগীর বলেন, ‘পাবনা-৪ ও নওগাঁ-৬ আসনের নির্বাচনে ব্যালট পেপার ব্যবহার করা হবে এবং ঢাকা-৫ আসনে বৈদ্যুতিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে।’

তিনি বলেন, ‘সংসদ সদস্যের শূন্য আসন পূরণের সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

সংবিধান অনুযায়ী ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হওয়া উচিত বলে জানান তিনি।

সিনিয়র সচিব আরও বলেন, ‘করোনা পরিস্থিতিতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের সময় কোনো জনসভা ও ডোর টু ডোর প্রচারের অনুমতি দেওয়া হবে না।’

 

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago