আফগানিস্তানে আকস্মিক বন্যায় কমপক্ষে ৭২ জনের প্রাণহানি

আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যায় অন্তত ৭২ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও, বন্যায় কয়েকশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানান।
বন্যায় কয়েকশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ছবি: রয়টার্স

আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরাঞ্চলে আকস্মিক বন্যায় অন্তত ৭২ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও, বন্যায় কয়েকশ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানান।

আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র তামিম আজিমির বরাত দিয়ে রয়টার্স জানায়, বুধবার ভোরে কাবুলের সীমান্তবর্তী পারওয়ান প্রদেশে আকস্মিক বন্যায় নারী-পুরুষ ও শিশুরা ভেসে গেছেন। এতে প্রায় ৩০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

এ ঘটনায় ৭২ জনের মৃত্যু হয়েছে ও অন্তত ৯০ জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেন তামিম আজিমি। আহতদের উদ্ধারে উদ্ধারকারীরা অনুসন্ধান চালাচ্ছেন বলে জানান তিনি।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এই মুখপাত্র জানান, আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় আরও আটটি প্রদেশে বন্যা দেখা দিয়েছে।

ময়দান ওয়াদাকে দুজন ও নানগারহারে আরও দুজনের মৃত্যু হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে সেদেশে বন্যা বেড়েছে বলে জানান তিনি।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির এক মুখপাত্র টুইটে বলেন, ‘প্রেসিডেন্টের দপ্তর বেঁচে যাওয়া বাসিন্দাদের জরুরিভিত্তিতে ত্রাণ সরবরাহের জন্য স্থানীয় কর্তৃপক্ষকে নির্দেশনা দিয়েছে।’

হঠাৎ বন্যায় দেশটি মারাত্মক আর্থিক ক্ষতিতে পড়ছে বলেও জানান তিনি।

আফগান সরকার, তালেবান বিদ্রোহী ও যুক্তরাষ্ট্রের মধ্যে শান্তি আলোচনা সত্ত্বেও দেশটিতে সহিংসতা অব্যাহত আছে। করোনাভাইরাস মহামারির কারণে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অর্থনৈতিক সঙ্কটের মুখেই আকস্মিক বন্যা শুরু হলো।

Comments

The Daily Star  | English

97pc work of HSIA third terminal complete: minister

Only three percent of work, which includes calibration and testing of various systems is yet to be completed

16m ago