যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় হারিকেন লরার তাণ্ডবে কমপক্ষে ৬ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় হারিকেন লরার তাণ্ডবে কমপক্ষে ছয় জনের মৃত্যু হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
ড্রোন দিয়ে তোলা ছবিতে লরার আঘাতে ক্ষতিগ্রস্ত উড়োজাহাজ দেখা যাচ্ছে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় হারিকেন লরার তাণ্ডবে কমপক্ষে ছয় জনের মৃত্যু হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

আজ শুক্রবার রয়টার্স জানায়, ছয় জনের মধ্যে গাছ-চাপা পড়ে চার জনের মৃত্যু হয়েছে। নৌকা ডুবে একজন মারা গেছেন। জেনারেটর থেকে নির্গত কার্বন মনোক্সাইডের বিষক্রিয়ায় অপরজনের মৃত্যু হয়েছে।

ঘণ্টায় ২৪০ কিলোমিটার বেগের ঝড়ো বাতাসে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। এতে প্রায় ৫ লাখ বাড়ি বিদ্যুৎ-বিহীন হয়ে পড়ে। একটি শিল্প কারখানায় রাসায়নিক গুদামে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে।

লুইজিয়ানায় সবচেয়ে বড় ২০ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হলেও তা ঘটেনি। এখন তা হারিকেন থেকে মৌসুমি ঝড়ে পরিণত হয়ে আরাকানসাসের দিকে এগিয়ে যাচ্ছে।

লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস জানান, যে পরিমাণ ধ্বংসাত্মক ও ভয়াবহ ক্ষয়ক্ষতি হবে বলে আশঙ্কা করা হয়েছিল তা না হলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ঝড়ের পর উদ্ধার ও পরিচ্ছন্নতা অভিযানে ন্যাশনাল গার্ডসহ বিভিন্ন বিভাগের প্রায় দেড় হাজার সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সপ্তাহের শেষেই ক্ষতিগ্রস্ত অঞ্চলটি পরিদর্শনে যাবেন বলে জানান।

বাদিকদের তিনি জানান, ঘূর্ণিঝড় লরার কারণে রিপাবলিকান সম্মেলনে বক্তৃতা না দিয়ে বৃহস্পতিবারই লুইজিয়ানায় যাওয়ার জন্য তিনি প্রস্তুত ছিলেন।

তিনি বলেন, ‘আমরা খানিকটা ভাগ্যবান। ঝড়টি বেশ বড় ও শক্তিশালী ছিল, তবে তা দ্রুত চলে গেছে।’

এর আগে, লরা এবং মার্কোর আঘাতে ক্যারিবীয় অঞ্চলে অন্তত ২৪ জনের মৃত্যু হয় বলে রয়টার্স জানায়।

Comments

The Daily Star  | English

BB lets bankers offer existing dollar rate to exporters

In its effort to arrest the fall in forex reserves and bring unrealised export proceeds into the country, the Bangladesh Bank today allowed bankers to offer the existing US dollar exchange rate to exporters.

1h ago