কমিউনিটি শিল্ড জয়ে লিভারপুলকে পেছনে ফেলল আর্সেনাল

এই প্রতিযোগিতায় ১৬তম শিরোপার স্বাদ নিয়ে এককভাবে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে আর্সেনাল।
arsenal
ছবি: রয়টার্স

ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুলকে টাইব্রেকারে হারিয়ে ২০২০ কমিউনিটি শিল্ড জিতেছে আর্সেনাল। এই প্রতিযোগিতায় ১৬তম শিরোপার স্বাদ নিয়ে এককভাবে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে আর্সেনাল। তৃতীয় স্থানে থাকা লিভারপুল সেরার মুকুট ঘরে তুলেছে ১৫ বার।

শনিবার ওয়েম্বলি স্টেডিয়ামে নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১ সমতায়। এরপর টাইব্রেকারে লিভারপুলকে ৫-৪ ব্যবধানে হারায় বর্তমান এফ এ কাপ চ্যাম্পিয়ন আর্সেনাল।

গানারদের হয়ে পাঁচ স্পট-কিকেই লক্ষ্যভেদ করেন রিস নেলসন, এইন্সলে মেইটল্যান্ড-নাইলস, ডেভিড লুইজ, সেডরিক সোয়ারেস ও পিয়েরে-এমেরিক অবামেয়াং। লিভারপুলের মোহমেদ সালাহ, ফাবিনহো, তাকুমি মিনামিনো ও কার্টিস জোন্স জাল খুঁজে নিলেও রিয়ান ব্রুস্টার মারেন পোস্টে।

মজার ব্যাপার হলো, গেল মৌসুমেও একই কায়দায় কমিউনিটি শিল্ডের শিরোপা খুইয়েছিল লিভারপুল। নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে শেষ হওয়ার পর পেনাল্টি শ্যুটআউটে ৫-৪ গোলে ম্যানচেস্টার সিটির কাছে হেরেছিল ইয়ুর্গেন ক্লপের দল।

গেলবার ট্রাইব্রেকারে স্পট-কিক মিস করেছিলেন নেদারল্যান্ডসের মিডফিল্ডার জর্জিনিয়ো ভাইনালদাম। সেকারণেই হয়তো ম্যাচের শেষ দিকে তার বদলি হিসেবে মাঠে নামানো হয় তরুণ ইংলিশ স্ট্রাইকার রিয়ান ব্রুস্টারকে। কিন্তু নিয়তির কী নির্মম পরিহাস! বাকিরা লক্ষ্যভেদ করলেও তিনিই আর্সেনালের জালে বল পাঠাতে হন ব্যর্থ।

এদিন অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি সুযোগ তৈরিতে আধিপত্য ছিল লিভারপুলের। কিন্তু সাদিও মানে-রবার্তো ফিরমিনো-ভার্জিল ভ্যান ডাইকরা গোলমুখে গিয়ে খেই হারিয়ে ফেলছিলেন। জো উইলক ব্যর্থ না হলেও নির্ধারিত সময়ের মধ্যে জয় তুলে নিতে পারত মিকেল আর্তেতার দলও।

এর আগে ১২তম মিনিটে পাওয়া প্রথম সুযোগের সদ্ব্যবহার করে এগিয়ে গিয়েছিল আর্সেনাল। বুকায়ো সাকার সঙ্গে বোঝাপড়ার পর ডান পায়ের চমৎকার শটে দূরের পোস্ট দিয়ে নিশানা ভেদ করেন দলটির অধিনায়ক অবামেয়াং।

এই লিড আর্সেনাল ধরে রেখেছিল ৭৩তম মিনিট পর্যন্ত। এরপর অলরেডদের স্বস্তিতে ফেরান জাপানিজ ফরোয়ার্ড মিনামিনো। ডি-বক্সে জটলার মধ্যে বল পেয়ে লিভারপুলের জার্সিতে নিজের প্রথম গোলটি করেন তিনি। বাকিটা সময় কোনো দলই জয়সূচক গোল না পাওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

উল্লেখ্য, প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ও এফ এ কাপ চ্যাম্পিয়ন পরস্পরের মুখোমুখি হয় কমিউনিটি শিল্ডে। দুটি শিরোপা একই দল জিতলে লিগের রানার্সআপ দল অংশ নেওয়ার সুযোগ পায়। এই প্রতিযোগিতায় সর্বোচ্চ ২১টি শিরোপা ম্যানচেস্টার ইউনাইটেডের।

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

34m ago