আমিরাত-ইসরাইলের মধ্যে বিমান চলাচলে আকাশসীমা ব্যবহারের অনুমতি সৌদির

সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে উড়োজাহাজ চলাচলের জন্য নিজেদের আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব।
ছবি: রয়টার্স

সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে উড়োজাহাজ চলাচলের জন্য নিজেদের আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব।

আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়।

রয়টার্স জানায়, সংযুক্ত আরব আমিরাতের অনুরোধে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। সিদ্ধান্তটি আবুধাবি ও ইসরাইলের মধ্যকার চুক্তির অধীনে সম্পর্ক স্বাভাবিক করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এর আগে ইসরাইলে যাতায়াতের জন্য অধিকাংশ ফ্লাইটের সৌদি আরবের আকাশসীমা ব্যবহার নিষিদ্ধ ছিল। তবে, ২০১৮ সাল থেকে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট তেল আবিব পর্যন্ত যাতায়াতের অনুমতি দেওয়া হয়।

ইসরায়েলের কথা উল্লেখ না করে বিমান কর্তৃপক্ষের বরাতে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে যাতায়াতের জন্য সমস্ত ফ্লাইট সৌদি আরবের আকাশসীমা ব্যবহার করতে পারবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সৌদি আরবের কথা উল্লেখ না করে জানান, ইসরাইল থেকে সৌদি আরবের উপর দিয়ে সংযুক্ত আরব আমিরাতে সরাসরি বিমান চলাচল করতে পারবে।

এই সিদ্ধান্তের ফলে দুই দেশের মধ্যে যাতায়াতের সময় কয়েক ঘণ্টা কম লাগবে।

সৌদির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ জানান, ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থন নিয়ে পূর্ব জেরুজালেমের সঙ্গে দেশটির অবস্থানের পরিবর্তন হয়নি। চুক্তির অধীনে, আমিরাত ও ইসরাইলের নাগরিকদের জন্য একে অন্যের দেশে সরাসরি যাতায়াতের পরিষেবা চালু হতে যাচ্ছে।

চলতি সপ্তাহে প্রথমবারের মতো ইসরায়েল ও মার্কিন প্রতিনিধিদের একটি বহর নিয়ে তেলআবিব থেকে আমিরাতে আসে ইসরাইলের একটি উড়োজাহাজ। ইসরাইলের ওই উড়োজাহাজকে প্রথমবারের মতো আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago