নিজ বিদ্যালয়ের মূল্যায়নে শিক্ষার্থীরা অষ্টম থেকে নবম শ্রেণিতে উন্নীত হবে: শিক্ষা মন্ত্রণালয়

করোনা মহামারির কারণে চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমানের জেডিসি পরীক্ষা না হওয়ায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ের মূল্যায়নের মাধ্যমে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

করোনা মহামারির কারণে চলতি বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও সমমানের জেডিসি পরীক্ষা না হওয়ায় অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নিজ নিজ বিদ্যালয়ের মূল্যায়নের মাধ্যমে নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হবে।

আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এ বিজ্ঞপ্তি প্রকাশের পর ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এক চিঠিতে ঢাকা বোর্ডের আওতায় সব শিক্ষা প্রতিষ্ঠানকে বিষয়টি জানিয়েছে।

চিঠিতে বলা হয়, ২০২০ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা না নিয়ে শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করা হবে।

এ বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় সম্পর্কে পরবর্তীতে জানানো হবে বলেও চিঠিতে বলা হয়।

এর আগে, এ বছরের জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না বলে গত ২৭ আগস্ট শিক্ষা মন্ত্রণালয় জানায়।

২৫ আগস্ট এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষাও বাতিল করে সরকার।

মহামারি করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয় এবং তা বাড়িয়ে ৩ অক্টোবর পর্যন্ত করা হয়েছে।

Comments

The Daily Star  | English
government changed office hours

Govt office hours 9am-3pm from Sunday to Tuesday

The government offices will be open from 9:00am to 3:00pm for the next three days -- from Sunday to Tuesday -- this week, Public Administration Minister Farhad Hossain said today

1h ago