শীর্ষ খবর

এডমিরাল পদে উন্নীত হলেন নৌবাহিনী প্রধান এম শাহীন ইকবাল

নৌবাহিনীর প্রধান ভাইস এডমিরাল এম শাহীন ইকবালকে এডমিরাল পদে পদোন্নতি দেওয়া হয়েছে।
Navy chief
র্যা ঙ্ক ব্যাজ পরার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল। ৩ সেপ্টেম্বর, ২০২০। ছবি: আইএসপিআর

নৌবাহিনীর প্রধান ভাইস এডমিরাল এম শাহীন ইকবালকে এডমিরাল পদে পদোন্নতি দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত নৌবাহিনী প্রধানকে এডমিরাল র‌্যাঙ্ক ব্যাজ পরিয়ে দেন।

অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনীর জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল গত ২৫ জুলাই বাংলাদেশ নৌবাহিনী প্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

তিনি ১৯৮০ সালের ১ জুন বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন ও ১৯৮২ সালের ১ ডিসেম্বর এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন।

দীর্ঘ ৪০ বছরের কর্মজীবনে এডমিরাল এম শাহীন ইকবাল দৃষ্টান্তমূলক সামরিক সক্ষমতা প্রদর্শন করেছেন। তিনি নৌবাহিনী ফ্রিগেটসহ সব শ্রেণির জাহাজ ও গুরুত্বপূর্ণ ঘাঁটি কমান্ড করেন এবং নৌবাহিনী সদরদপ্তর, আঞ্চলিক কমান্ডার ও বিভিন্ন বহিঃসংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্ব অত্যন্ত দক্ষতা ও সফলতার সঙ্গে পালন করেন।

চাকরি জীবনে এডমিরাল শাহীন ইকবাল দেশে-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ ও সামরিক কৌশলগত শিক্ষা অর্জন করেন উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এছাড়া জাতীয় বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজে এডমিরাল এম শাহীন ইকবাল বিশেষ অবদান রাখেন ও আন্তর্জাতিক মেরিটাইম পরিমণ্ডলে একাধিকবার বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

এডমিরাল এম শাহীন ইকবাল তার অসামান্য একাডেমিক সাফল্য ও পেশাদারিত্বের জন্য নৌবাহিনীর সর্বোচ্চ পদক (এনবিপি) ও নৌ উৎকর্ষ পদকে (এনইউপি) ভূষিত হন।

Comments

The Daily Star  | English

How the Sundarbans repeatedly saves Bangladesh from cyclones

In today's Star Explains, we take a look into how this mangrove forest has repeatedly helped reduce the severity of cyclones in Bangladesh

21m ago