কমিটি গঠন

ভবিষ্যতে সহায়তা দিতে বিদেশফেরত কর্মীদের তথ্য সংগ্রহ করা হবে: প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশফেরত কর্মীদের ভবিষ্যতে বিভিন্ন সহায়তা দিতে তথ্য সংগ্রহ ও সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।
স্টার ফাইল ফটো

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশফেরত কর্মীদের ভবিষ্যতে বিভিন্ন সহায়তা দিতে তথ্য সংগ্রহ ও সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ লক্ষ্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং অভিবাসন ও পাসপোর্ট বিভাগ সমন্বয়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকেলে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব (নিরাপত্তা ও বহিরাগমন) এই কমিটির আহ্বায়ক হবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

দেশে ফেরত আসা অভিবাসী কর্মীদের সবাইকে সমন্বিত ডেটাবেজের আওতায় আনতে করণীয় সম্পর্কে এ বৈঠক করা হয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ইমরান আহমদ বলেন, 'অভিবাসন প্রক্রিয়ায় দ্রুত তথ্য সংগ্রহ ও সংরক্ষণের ব্যবস্থা নিশ্চিত করতে কমিটি শিগগির কাজ শুরু করবে।'

তিনি বলেন, বিদেশ ফেরত কর্মীদের আর্থ-সামাজিকভাবে পুনর্বাসন ও পুনঃএকত্রীকরণের ক্ষেত্রে বিস্তারিত তথ্য সংরক্ষণ করা প্রয়োজন।

মন্ত্রী আরও বলেন, তথ্যগুলো এমন হতে পারে—কোনো শ্রমিক কবে বিদেশে গিয়েছিলেন, বিদেশে তিনি কী ধরনের কাজ করতেন, কত দিন হলো তিনি দেশে এসেছেন, দেশে তিনি কী ধরনের কাজ করতে চান।

'অভিবাসী কর্মীরা রেমিট্যান্স পাঠানোর মাধ্যমে দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে', যোগ করেন তিনি।

Comments