শীর্ষ খবর

‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ চালু রাখার ঘোষণা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের

করোনাভাইরাস মহামারির কারণে ‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ চালু রাখার ঘোষণা দিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।
BRAC_University.jpg

করোনাভাইরাস মহামারির কারণে ‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ চালু রাখার ঘোষণা দিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং এই ফান্ড চালু করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থীদের শিক্ষাজীবন বিপর্যস্ত করে তুলেছে প্রাণঘাতী মহামারি করোনাভাইরাস। এর মধ্যে ঘূর্ণিঝড় আম্পান এবং দীর্ঘস্থায়ী বন্যা সার্বিক অবস্থাকে আরও কঠিন করেছে। সেই কারণে গত মে মাসে সামার-২০২০ সেমিস্টারের ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সহায়তায় গঠিত ১৫ কোটির ‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ ফল সেমিস্টারেও চলমান রাখার ঘোষণা দিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। এ ছাড়া, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অনলাইন শিক্ষণ প্লাটফর্ম ‘বিইউএক্স’কে আরও সহজবোধ্য ও উন্নতি সাধনেরও ঘোষণা দেওয়া হয়েছে।

এতে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে অর্থনৈতিক সীমাবদ্ধতার মধ্যেও ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রশাসন চলমান সেমিস্টারে স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ডকে বাড়িয়ে ২৩ কোটি টাকায় উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। প্রত্যেক শিক্ষার্থী নন-টিউশন ফির ক্ষেত্রে পূর্ণ ওয়েভার ও ১০ শতাংশ টিউশন স্কলারশিপ সুবিধা পাবেন। এ ছাড়া, বিশেষ ক্ষেত্রে ১০ থেকে শুরু করে পূর্ণ টিউশন স্কলারশিপ পাওয়ারও সুযোগ থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, করোনা মহামারিতে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখতে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে গত জুনে হার্ভার্ড-এমআইটি বিশ্ববিদ্যালয়ের আদলে ‘বিউইএক্স’ নামে বিশ্বমানের নিজস্ব ইন-হাউজ অনলাইন লার্নিং প্লাটফর্ম তৈরি করে ব্র্যাক বিশ্ববিদ্যালয়। নতুন সেমিস্টারে এই প্লাটফর্মের আরও উন্নতি সাধন করার ঘোষণা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ভিনসেন্ট চ্যাং।

Comments

The Daily Star  | English

Cyclone Remal damages 3,074 hectares of cropland in Jashore

Cyclone Remal has damaged 3,074 hectares of cropland in Jashore while making its way through the district yesterday, according to local Department of Agriculture Extension

5m ago