ক্যারিয়ার শেষের ‘বেল’ বাজালেন ইয়ান বেল

শনিবার বিদায়ের বেল বাজিয়ে টুইটারে তিনি লিখেছেন, ‘ইংল্যান্ড ও ওয়ারউইকশায়ারের হয়ে খেলতে আমার ছেলেবেলার স্বপ্নপূরণ হওয়ায় আমি সম্মানিত।’
Ian Bell
ছবি: ওয়ারউইকশায়ার

ইতিহাসের মাত্র তৃতীয় ক্রিকেটার পাঁচটি অ্যাশেজ জিতেছেন ইয়ান বেল। ইংল্যান্ডের অনেক সাফল্যের নায়ক আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছিলেন আগেই। খেলে চলেছিল কাউন্টি ক্রিকেট। বয়স ৩৮ পেরিয়ে যাওয়ায় তাতেও আর আগের দম পাচ্ছেন না তিনি। আচমকাই টুইটারে সব  ধরণের ক্রিকেট ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

শনিবার বিদায়ের বেল বাজিয়ে টুইটারে তিনি লিখেছেন, ‘ইংল্যান্ড ও ওয়ারউইকশায়ারের হয়ে খেলতে আমার  ছেলেবেলার স্বপ্নপূরণ হওয়ায় আমি সম্মানিত।’

চালু থাকা ইংল্যান্ডের দীর্ঘ পরিসরের আসর বব উইলিস ট্রফিতে রোববার নিজের শেষ ম্যাচ খেলতে নামবেন তিনি। ওয়ারউইকশায়ারের হয়ে শেষটা অবশ্য করবেন টি-টোয়েন্টি দিয়ে। আগামী সপ্তাহেই প্রতিযোগিতা মূলক ম্যাচে শেষবার নামবেন এই ডানহাতি স্টাইলিশ ব্যাটসম্যান।

২০০৪ সালে  টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন বেল। ইংল্যান্ডের হয়ে খেলেছেন ১১৮টি টেস্ট। ২২টি সেঞ্চুরি আর ৭ হাজার ৭২৭ রান এসেছে তার ব্যাটে। ১১ বছরের ক্যারিয়ারে বেল পাঁচটি অ্যাশেজ জয়ী ইংল্যান্ডের সদস্য ছিলেন।

২০১৩ সালে অ্যাশেজ জেতায় বড় অবদান ছিল তার। তিন সেঞ্চুরিতে ৫৬২ রান করেছিলেন তিনি।

১৬১ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ৫ হাজার ৪১৬ রান করেন ৪ সেঞ্চুরিতে। ২০১৫ সালে সব ফরম্যাটেই ক্যারিয়ার থামান তিনি।

খেলে যাচ্ছিলেন ১৯৯৯ সালে শুরু করা প্রথম শ্রেণীর ক্রিকেট। সেখানে ৩১১ ম্যাচে ২০ হাজার ছাড়িয়েছেন রানসংখ্যা। করেছেন ৫৭টি সেঞ্চুরি। এবার সব পরিসংখ্যান থামিয়ে ব্যাট-প্যাড তুলে রাখছেন বেল।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

1h ago