খেলা

৯৫ বছরের পুরনো কীর্তি ভাঙা ফাতির প্রশংসায় এনরিকে

এই তরুণ ফরোয়ার্ড যে আত্মবিশ্বাস দেখিয়েছেন, তা মুগ্ধ ও বিস্মিত করেছে স্পেন জাতীয় ফুটবল দলের কোচকে।
fati
ছবি: ফিফা

ইউক্রেনের বিপক্ষে লক্ষ্যভেদ করে ইতিহাসে জায়গা করে নেওয়া আনসু ফাতি সিক্ত হয়েছেন লুইস এনরিকের প্রশংসায়। মাঠে এই তরুণ ফরোয়ার্ড যে আত্মবিশ্বাস দেখিয়েছেন, তা মুগ্ধ ও বিস্মিত করেছে স্পেন জাতীয় ফুটবল দলের কোচকে।

রবিবার রাতে উয়েফা নেশন্স লিগে ঘরের মাঠে স্প্যানিশদের ৪-০ গোলের বড় জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন ফাতি। ‘এ’ লিগের চার নম্বর গ্রুপের ম্যাচের শুরুতে পেনাল্টি আদায় করেন তিনি। এরপর ৩২তম মিনিটে জাতীয় দলের জার্সিতে অভিষেক গোলের স্বাদ নেন এই উদীয়মান তারকা। ভেঙে ফেলেন ৯৫ বছরের পুরনো কীর্তি। স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড এখন তার।

ইউক্রেনের বিপক্ষে ম্যাচে মাত্র ১৭ বছর ৩১১ দিন বয়সে লক্ষ্যভেদ করেন বার্সেলোনার ফাতি। সার্জিও রেগিলনের কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে ডান পায়ের বাঁকানো শটে জাল খুঁজে নেন গিনি-বিসাউয়ে জন্ম নেওয়া এই ফুটবলার।

এত দিন ধরে রেকর্ডটা ছিল হুয়ান এরাজকিনের দখলে। তিনি ১৮ বছর ৩৪৪ দিন বয়সে স্পেনের হয়ে গোল করেছিলেন। সেখানেই থামেননি এরাজকিন। ১৯২৫ সালের ওই ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে তিনি দেখা পেয়েছিলেন হ্যাটট্রিকের।

প্রথমবারের মতো স্পেনের মূল একাদশে সুযোগ পেয়ে রেকর্ড বই ওলটপালট করে দেওয়া ফাতির পারফরম্যান্সে যারপরনাই খুশি এনরিকে। পাশাপাশি নিজের বিস্ময়ও গোপন করেননি তিনি, ‘আমরা যখন স্কোয়াড বেছে নিই, তখন আমরা তার বয়সের দিকে তাকাই না। এর অর্থ এই নয় যে, আমরা এটা বোঝার চেষ্টা করব না যে, আনসু ফাতি খারাপ খেলবে এবং বহুবার ভুল করবে। এটা তার শেখার অংশ। তবে তার যে আত্মবিশ্বাস রয়েছে, সেটা স্বাভাবিক নয়।’

‘আনসু ফাতি খুব খুশি এবং এর কারণও রয়েছে। তার বয়স মাত্র ১৭ বছর এবং তাকে পরিপক্ব হতে হবে। তবে জাতীয় দলের হয়ে দ্বিতীয় ম্যাচেই সে এত সব কিছু করার সাহস দেখিয়েছে!’

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

10h ago