রোনালদোর সেঞ্চুরি

সুইডেনের বিপক্ষে লক্ষ্যভেদ করে বিরল কীর্তি গড়েছেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী এ তারকা।
ছবি: রয়টার্স

তিনি ক্রিকেটার নন। তারপরও দারুণ এক সেঞ্চুরি হাঁকালেন পর্তুগিজ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ফুটবলে একশ কিংবা তার বেশি গোল দেওয়ার কৃতিত্ব অর্জন করেছেন তিনি। উয়েফা নেশন্স লিগে সুইডেনের বিপক্ষে লক্ষ্যভেদ করে বিরল কীর্তি গড়েছেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী এ তারকা।

ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রতিযোগিতার আগের ম্যাচেই হয়তো হয়ে যেত রোনালদোর সেঞ্চুরিটা। কিন্তু মৌমাছির হূল তাকে মাঠে নামতে দেয়নি। গ্যালারিতে বসে সেদিনই নখ কামড়েছিলেন। অপেক্ষা যেন সইছিল না। আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে মাঠে নেমেই রোনালদো করলেন জোড়া গোল। প্রথমার্ধের শেষ দিকের গোলটিতে সেঞ্চুরির উল্লাসে মাতেন ৩৫ বছর বয়সী এ জুভেন্টাস তারকা।

সোলনায় মঙ্গলবার নেশন্স লিগের ম্যাচে স্বাগতিক সুইডেনকে ২-০ গোলে হারায় পর্তুগাল। ম্যাচের দুটি গোলই করেন রোনালদো। প্রথমার্ধের শেষ মিনিটে প্রায় ২৫ গজ দূর থেকে অসাধারণ এক বাঁকানো ফ্রি-কিক থেকে কাঙ্ক্ষিত গোলটি পান এ তারকা। সেঞ্চুরির কীর্তি গড়তে জাতীয় দলের জার্সি মোট ১৬৫ বার পরতে হয়েছে তাকে। ফ্রি-কিক থেকে এটা তার ক্যারিয়ারের ৫৭তম গোল, পর্তুগালের জার্সিতে দশম।

৭২তম মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোলের দেখা পান রোনালদো। এ গোলটিও ছিল দর্শনীয়। জোয়াও ফেলিক্সের পাস প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের প্রান্ত থেকে ডান পায়ের জোরালো শটে দূরের পোস্টে বল পাঠান তিনি।

পর্তুগালের হয়ে মোট ১০১টি গোল এখন রোনালদোর। তিনি ছুটে যাচ্ছেন অনন্য এক রেকর্ডের দিকে। আর আটটি গোল করতে পারলে আন্তর্জাতিক অঙ্গনে ইরানের আলি দাইর করা সর্বোচ্চ ১০৯ গোলের কীর্তি স্পর্শ করবেন। নয়টি হলে গড়বেন নতুন ইতিহাস।

বর্তমানে খেলা চালিয়ে যাওয়া ফুটবলারদের মধ্যে রোনালদোর নিকটতম প্রতিদ্বন্দ্বীরা হলেন ভারতের সুনীল ছেত্রি ও আর্জেন্টিনার লিওনেল মেসি। তারা অবশ্য পিছিয়ে আছেন বিস্তর ব্যবধানে। ছেত্রির গোল ৭২টি, মেসির ৭০টি।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago