‘গরু জবাই করলেই গ্রেপ্তার’

ভারতের সর্বাধিক জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে জাতীয় নিরাপত্তা আইনে এ বছর গ্রেপ্তারকৃত সন্দেহভাজনদের অর্ধেকই গরু জবাইয়ের সঙ্গে সংশ্লিষ্ট বলে তথ্য পাওয়া গেছে।
Uttar Pradesh-1.jpg
ভারতের চণ্ডীগড়ে একজন মুসলিম ট্রাক ড্রাইভারকে থামিয়ে গাড়িতে গরুর মাংস পরিবহন করা হচ্ছে কি না পরীক্ষা করছেন গোরক্ষকরা। ছবি: রয়টার্স

ভারতের সর্বাধিক জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে জাতীয় নিরাপত্তা আইনে এ বছর গ্রেপ্তারকৃত সন্দেহভাজনদের অর্ধেকই গরু জবাইয়ের সঙ্গে সংশ্লিষ্ট বলে তথ্য পাওয়া গেছে।

রয়টার্স জানায়, জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বিবেচিত ব্যক্তিদের বিনা অভিযোগে জাতীয় নিরাপত্তা আইনে এক বছর আটক রাখা যায়। উত্তরপ্রদেশে এ বছরের প্রথম আট মাসে অন্তত ১৪০ জনকে এ আইন প্রয়োগ করে আটক করা হয়েছে।

রাজ্যের এক শীর্ষ কর্মকর্তা অবনীশ অবস্তি এক বিবৃতিতে বলেন, ‘উত্তর প্রদেশে জাতীয় নিরাপত্তা আইনে ১৩৯ জনকে আটক করা হয়েছে, যার মধ্যে ৭৬টি ঘটনা গরু জবাইয়ের সঙ্গে সংশ্লিষ্ট।’

এ বছর ১৮ আগস্ট পর্যন্ত করা এই হিসাবের কথা উল্লেখ করে আজ শুক্রবার ইন্ডিয়ান এক্সপ্রেস প্রথম এ প্রতিবেদন প্রকাশ করে।

ভারতের হিন্দু সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী গরুকে পবিত্র বলে বিবেচনা করে এবং উত্তরপ্রদেশসহ বেশিরভাগ রাজ্যেই পশু জবাইয়ের বিরুদ্ধে আইন রয়েছে। কিন্তু, প্রায়শই মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের সাধারণ লোকেদের গরু জবাইয়ের কারণে প্রাণী হত্যার অভিযোগে অভিযুক্ত করা হয়।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অবশ্য দুই কোটিরও বেশি লোকের ওই রাজ্যে আইনশৃঙ্খলা সংক্রান্ত সমস্যা মোকাবিলায় জাতীয় নিরাপত্তা আইন ব্যবহারের জন্য বারবার অনুরোধ করে আসছেন।

Comments

The Daily Star  | English

Over 37 lakh people affected due to Cyclone Remal: minister

At least 37,58,096 people in 19 districts of the coastal region of the country have been affected by Cyclone Remal, State Minister for Disaster Management and Relief Mohibbur Rahman said today

23m ago