শীর্ষ খবর

২০২২ সালের জুনে চালু হতে পারে ‌দোহাজারী-কক্সবাজার রেলপথ

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন নতুন রেললাইনের কাজের ৪২ শতাংশ অগ্রগতি হয়েছে এবং ২০২২ সালের জুনে এটি চালুর সম্ভাবনা আছে।
শনিবার রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন নির্মাণাধীন নতুন রেললাইনের নির্মাণ কাজ পরিদর্শন করেন। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন নতুন রেললাইনের কাজের ৪২ শতাংশ অগ্রগতি হয়েছে এবং ২০২২ সালের জুনে এটি চালুর সম্ভাবনা আছে।

আজ শনিবার রেলপথ মন্ত্রণালয়ের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণাধীন নতুন রেললাইনের নির্মাণ কাজ পরিদর্শন করেন। তিনি রেললাইনের নির্মাণ কা‌জের নানা কার্যক্রমের মধ্যে বনাঞ্চলের ভেতরে হাতি পারাপারের জন্য ওভারপাস ও আন্ডারপাস নির্মাণ কার্যক্রম দেখেন।

মন্ত্রী কক্সবাজারের কাছে নির্মাণাধীন আইকনিক স্টেশন বিল্ডিংয়ের কাজ পরিদর্শন করেন এবং সেখানে তিনি ক্ষতিগ্রস্ত কয়েকজনের হাতে ক্ষতিপূরণের চেক তুলে দেন।

পরিদর্শনকালে মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন সাংবাদিকদের বলেন, ‘দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প দেশের ফাস্ট ট্র্যাকভুক্ত এবং প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের একটি।’

প্রকল্পটি বাস্তবায়িত হলে পর্যটন নগরী কক্সবাজারে যাতায়াত খুবই সহজ হবে এবং অধিক সংখ্যক পর্যটক কক্সবাজারে আসবে উল্লেখ করে তিনি বলেন, ‘এ রেললাইনটি আমাদের অর্থনীতিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রেললাইনটি নির্মিত হলে দেশি-বিদেশি অধিক সংখ্যক পর্যটক কক্সবাজার আসবে। ফলে, এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থার উন্নতি হবে।’

মন্ত্রী আরও বলেন, ‘বর্তমানে রেলওয়ে অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করছে। নতুন রেললাইন নির্মাণসহ নতুন ইঞ্জিন, কোচ ক্রয় করা, ডাবল লাইন নির্মাণ করাসহ যাত্রীদের সেবা বৃদ্ধিকরণের জন্য বহুমুখী কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।’

‘আমরা সারা দেশকে রেল নেটওয়ার্কের আওতায় আনার চেষ্টা করছি। রেলকে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উন্নত করার চেষ্টা করে যাচ্ছি,’ যোগ করেন তিনি।

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর অর্থায়নে নির্মিত এ প্রকল্পের গত আগস্ট পর্যন্ত প্রকল্পের সার্বিক অগ্রগতি ৪২ শতাংশ এবং ২০২২ সালের জুনে এটি চালু হবার সম্ভাবনা আছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

আজ রেলপথ মন্ত্রীর এ প্রকল্প পরিদর্শনের সময় সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাসহ রেলের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) উপস্থিত ছিলেন।

Comments

The Daily Star  | English

How the Sundarbans repeatedly saves Bangladesh from cyclones

In today's Star Explains, we take a look into how this mangrove forest has repeatedly helped reduce the severity of cyclones in Bangladesh

21m ago