অসাধারণ প্রত্যাবর্তন ঘটিয়ে ইউএস ওপেনে চ্যাম্পিয়ন থিম

জার্মানির আলেক্সান্দার জেভরেভকে হারিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তিনি।
dominic thiem
ছবি: রয়টার্স

এবার আর প্রতিপক্ষের সামনে নতজানু হতে হয়নি দমিনিক থিমকে। চতুর্থবারে এসে সাফল্যকে ছুঁয়ে দেখার সুখকর অভিজ্ঞতা পেলেন অস্ট্রিয়ান তারকা। ইউএস ওপেনের ফাইনালে প্রথম দুই সেটে পিছিয়ে পড়েও অসাধারণ প্রত্যাবর্তনের গল্প লিখলেন। জার্মানির আলেক্সান্দার জেভরেভকে হারিয়ে প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তিনি। 

সোমবার নিউইয়র্কের ফ্লাশিং মিডোসে অনুষ্ঠিত হওয়া ম্যাচে হয়েছে হাড্ডাহাড্ডি লড়াই। শেষ পর্যন্ত দ্বিতীয় বাছাই থিম পঞ্চম বাছাই জেভরেভকে হারান ৩-২ সেটে। চার ঘণ্টা এক মিনিটের রোমাঞ্চকর ফাইনালে ২-৬, ৪-৬, ৬-৪, ৬-৩, ৭-৬ (৮-৬) গেমে জিতে চ্যাম্পিয়ন হন তিনি।

সুবর্ণ সুযোগ হাতছাড়া করা জেভরেভ ম্যাচ শেষে আবেগ ধরে রাখতে পারেননি। ফাইনাল পরবর্তী পুরস্কার বিতরণী অনুষ্ঠানে চোখের জলে ভাসেন তিনি। তীরে এসে তরী ডোবার অনুভূতি কেমন তা ভালোই জানা থিমের। তাই তো শিরোপা হাতে তোলার আগে বললেন, ‘আজ হয়তো দুজন বিজয়ী থাকতে পারত। আমরা দুজনেই এটার যোগ্য ছিলাম।’

alexander zverev
ছবি: রয়টার্স

এবারের ইউএস ওপেনকে নতুন প্রজন্মের তারকা খুঁজে পাওয়ার আসরের তকমা দেওয়া যেতে পারে। কারণ, ছেলেদের এককে থিমই গ্র্যান্ড স্ল্যাম জেতা প্রথম খেলোয়াড়, যার জন্ম নব্বইয়ের দশকে। টেনিসের ‘বিগ ফোর’-এর (রজার ফেদেরার, রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচ ও অ্যান্ডি মারে) পরবর্তী প্রজন্মের সম্ভাব্য সেরাদের তালিকায় থাকছেন জেভরেভও।

২০১৬ সালে সুইজারল্যান্ডের স্ট্যান ভাভরিঙ্কা ইউএস ওপেনের শিরোপা জেতার পরের সবগুলো গ্র্যান্ড স্ল্যাম গিয়েছিল তিন কিংবদন্তি তারকা ফেদেরার, নাদাল ও জোকোভিচের ঝুলিতে। সেই ধারায় ছেদ টানলেন থিম। ওপেন যুগে ৫৫তম গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী তিনি। ২০১৪ সালের ইউএস ওপেনে ক্রোয়েশিয়ার মারিন সিলিচ সেরার মুকুট জেতার পর এই প্রথম নতুন কোনো গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের দেখা পেল টেনিস অঙ্গন।

thiem and zverev
ছবি: রয়টার্স

এই ফাইনালের আগে থিম কিংবা জেভরেভ কারও নামের পাশে ছিল না কোনো গ্র্যান্ড স্ল্যাম। ২৭ বছর বয়সী থিম অবশ্য আগে তিনবার ফাইনালে উঠেছিলেন। কিন্তু প্রতিবারই তার স্বপ্নভঙ্গ হয়েছিল। ২০১৮ ও ২০১৯ সালে পরপর দুবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ক্লে কোর্টের রাজা রাফায়েল নাদালের কাছে পরাস্ত হন তিনি। আর চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ২-১ সেটে এগিয়ে গিয়েও নোভাক জোকোভিচকে দমাতে পারেননি।

অন্যদিকে, ২৩ বছরের তরুণ জেভরেভ প্রথমবারের মতো নেমেছিলেন কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে। শুরুর দুই সেট জিতে প্রথমবারেই লক্ষ্য পূরণের জোরালো সম্ভাবনা জাগিয়ে তুলেছিলেন তিনি। পরের দুটি সেট হারলেও পঞ্চম সেটে এক পর্যায়ে ৫-৩ ব্যবধানে এগিয়েও গিয়েছিলেন। সেসময় আর একটি গেম পয়েন্ট পেলেই শিরোপা উঠত তার হাতে! কিন্তু বিধি বাম। ঘুরে দাঁড়িয়ে ম্যাচ টাইব্রেকারে নিয়ে গেলেন থিম। নতুন করে ছন্দ খুঁজে পেয়ে হাসলেন শেষ হাসি।

১৬ বছর পর কোনো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালের প্রথম দুই সেট হেরেও চ্যাম্পিয়ন হওয়ার নজির স্থাপন করলেন থিম। সবশেষ এই কৃতিত্ব দেখিয়েছিলেন আর্জেন্টিনার গ্যাস্তন গাউদিও। ২০০৪ সালের ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে। আর ইউএস ওপেনে এমন ঘটনা শেষ কবে ঘটেছিল তা জানতে আমাদের ফিরে যেতে হবে ৭১ বছর পেছনে! সেবার চ্যাম্পিয়ন হয়েছিলেন যুক্তরাষ্ট্রের পাঞ্চো গঞ্জালেস।

Comments

The Daily Star  | English

Dhaka Wasa hikes water prices by 10pc from July

Wasa's respected customers are hereby informed that the prices were adjusted due to inflation according to section 22 of the Wasa Act 1996

58m ago