ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের চুক্তি আজ

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে আজ মঙ্গলবার আনুষ্ঠানিক চুক্তি সই করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।
ইসরায়েলের নেতানিয়া এলাকর একটি রাস্তায় যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, ইসরায়েল ও বাহরাইনের পতাকা উড়ছে। ১৪ সেপ্টেম্বর ২০২০। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে আজ মঙ্গলবার আনুষ্ঠানিক চুক্তি সই করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন।

আজ রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে এক অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু চুক্তি সই করবেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল্লাহ বিন যায়েদ আল-নাহিয়ান এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাতিফ আল যায়ানির সঙ্গে।

১৯৪৮ সালে স্বাধীনতা ঘোষণা করে ইসরায়েল। ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে চুক্তি করলেও আর কোনো মুসলিম দেশ তাদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেনি। সে হিসেবে তৃতীয় এবং চতুর্থ মুসলিম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে।

গত মাসে প্রথম আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সরাসরি কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে আমিরাত, যা নিয়ে নিন্দার ঝড় ওঠে মুসলিম বিশ্বে।

এ বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, ‘আমিরাতের মতো বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্থাপন শান্তি প্রতিষ্ঠায় কাজ করবে।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন দ্য প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) এক বিবৃতিতে জানিয়েছে, বাহরাইন-ইসরায়েলের মধ্যকার এই চুক্তি ফিলিস্তিনিদের ওপর আরেকটি বিশ্বাসঘাতকতার ছুরিকাঘাত।

চুক্তির আওতায় ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে আরও ভূমি দখল করার পরিকল্পনা বাতিল করবে বলে জানানো হয়েছে।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago