সরকারের নানামুখী উদ্যোগে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে: বাণিজ্য মন্ত্রণালয়

সরকারের নানামুখী উদ্যোগের কারণে বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
স্টার ফাইল ফটো

সরকারের নানামুখী উদ্যোগের কারণে বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ দেশব্যাপী স্থানীয় প্রশাসনের নেতৃত্বে বাজার অভিযান জোরদার করা হয়েছে। সরকারের নানামুখী উদ্যোগের ফলে বাজারে এর প্রভাব পড়েছে। ইতোমধ্যে কিছু দেশ থেকে জরুরিভিত্তিতে পেঁয়াজ আমদানি কার্যক্রম শুরু হয়েছে। অল্প সময়ের মধ্যেই পর্যাপ্ত পেঁয়াজ দেশে পৌছাবে। আগামী এক মাসের মধ্যে পেঁয়াজের বাজার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

এতে আরও বলা হয়েছে, চাহিদা মোতাবেক বাজারে পেঁয়াজের মজুত, সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে গত বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সরকার কিছু উদ্যোগ নিয়েছে। এর মধ্যে আছে- পেঁয়াজ রপ্তানির উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে ভারত সরকারের সঙ্গে কূটনীতিক মাধ্যমে জরুরিভিত্তিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণে পররাষ্ট্র সচিবকে চিঠি পাঠানো হয়েছে। আমদানিকৃত পেঁয়াজ স্থলবন্দর থেকে দ্রুততার সঙ্গে ছাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এনবিআরের চেয়ারম্যান এবং বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে চিঠি পাঠানো হয়েছে। আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজের উপর ৫ শতাংশ আমদানি শুল্ক আপাতত প্রত্যাহারের বিষয়ে সরকার ব্যবস্থা নিয়েছে। কৃষি মন্ত্রণালয়ে পেঁয়াজের বিষয়ে দ্রুত সংনিরোধ সনদ ইস্যু শুরু করেছে । বাণিজ্য মন্ত্রণালয় এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সার্বিক পরিস্থিতি মনিটরিং জোরদার করেছে।

বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশের পেঁয়াজ উৎপাদনকারী জেলাসহ (ফরিদপুর, পাবনা, রাজবাড়ী, রাজশাহী, নওগাঁ, চাপাইবাবগঞ্জ, নাটর) সকল জেলার জেলা প্রশাসকগণকে সরবরাহ ক্ষেত্রে কোনো সমস্যা না থাকে সেজন্য মনিটরিং জোরদারের নির্দেশনা দেওয়া হয়েছে। প্রতিটি বন্দরে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। পেঁয়াজ আমদানিকারকদের এলসি খোলাসহ সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে চিঠি পাঠানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে জানায়, দেশে পেঁয়াজের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে গত ১৩ সেপ্টেম্বর থেকে ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানসহ দেশব্যাপী প্রতি কেজি ৩০ টাকা মূল্যে খোলা বাজারে পেঁয়াজ বিক্রয় শুরু করে। ফলে, বাজারে পেঁয়াজের মূল্যে ইতিবাচক প্রভাব পড়েছে। পেঁয়াজ বিক্রয়ের এ কার্যক্রম আগামী বছরের মার্চ পর্যন্ত অব্যাহত থাকবে। পেঁয়াজের অবৈধ মজুত বা কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্য বৃদ্ধির চেষ্টা করা হলে তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

Comments

The Daily Star  | English
Bangladeshis consume 136 eggs a year, people in developed countries 400

Bangladeshis consume 136 eggs a year, people in developed countries 400

Experts say at a seminar on “Doctors' dialogue on right to protein”

1h ago