শীর্ষ খবর

অক্টোবরের মাঝামাঝি যুক্তরাজ্যে দিনে ৫০ হাজার করোনা আক্রান্তের শঙ্কা

কোনো ব্যবস্থা না নেওয়া হলে যুক্তরাজ্যে অক্টোবরের মাঝামাঝি সময়ে প্রতিদিন ৫০ হাজার নতুন করে করোনা আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন দেশটির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স।
যুক্তরাজ্যের প্রধান মেডিকেল উপদেষ্টা ক্রিস উইটি এবং প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স। ছবি: রয়টার্স

কোনো ব্যবস্থা না নেওয়া হলে যুক্তরাজ্যে অক্টোবরের মাঝামাঝি সময়ে প্রতিদিন ৫০ হাজার মানুষ করোনা আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন দেশটির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স।

তিনি বলেছেন, ‌এতে করে পরের মাসে প্রতিদিন দুই শতাধিক মানুষের মৃত্যু হতে পারে।

বিবিসি জানায়, আগামীকাল মঙ্গলবার সকালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী করোনা মোকাবিলায় কোবরা কমিটির জরুরি মিটিংয়ে বসবার আগে এই আশঙ্কার কথা জানানো হলো।

যুক্তরাজ্যে গতকাল রোববার ৩৮৯৯ জনের করোনা শনাক্ত হয় এবং মারা গেছেন ১৮ জন।

১০ নম্বর ডাউনিং স্ট্রিটে সংবাদ সম্মেলনে ভ্যালেন্স আরও বলেন, যে সংখ্যা আমরা দেখছি তা কেবল অনুমান নয়। আমরা দেখছি প্রতি সাত দিনে দ্বিগুণ হচ্ছে আক্রান্তের সংখ্যা।

এটি যদি চলতেই থাকে, প্রতি সাত দিনে সংখ্যা দ্বিগুণ হয় তবে অক্টোবরের মাঝিমাঝিতে প্রতিদিন ৫০ হাজারের মতো আক্রান্ত হতে পারে। চ্যালেঞ্জ হচ্ছে আক্রান্তের সংখ্যা সাত দিনে যেন দ্বিগুণ না হয়।  আর এটি করতে প্রয়োজন হবে যথাযথ ব্যবস্থা গ্রহণ, বলেন ভ্যালেন্স।  

এসময় ভ্যালেন্সের সঙ্গে ছিলেন যুক্তরাজ্যের প্রধান মেডিকেল উপদেষ্টা ক্রিস উইটি।

তিনি বলেন, যদি এভাবেই করোনা সংক্রমণ বাড়তে থাকে যেমনটা স্যার প্যাট্রিক বলছিলেন তবে খুব কম সংখ্যক থেকে খুব দ্রুত খুব বেশি সংখ্যায় এটি পাল্টে যাবে।

যুক্তরাজ্যে প্রায় ৭০ হাজার মানুষের করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে। নতুন করে প্রতিদিন ৬০০০ মানুষ আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিক- ওএনএস।

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

1h ago