যানবাহনের ফিটনেস টেস্টিং সেন্টার বাড়াতে বিআরটিএকে হাইকোর্টের নির্দেশ

গণপরিবহণের ফিটনেস যাচাই করতে হাইকোর্ট বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কে দুই মাসের মধ্যে ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর নির্দেশ দিয়েছেন।
স্টার ফাইল ফটো

গণপরিবহণের ফিটনেস যাচাই করতে হাইকোর্ট বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কে দুই মাসের মধ্যে ফিটনেস টেস্টিং সেন্টার বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে প্রয়োজনীয় আদেশ চেয়ে ২০১৮ সালের জুলাই মাসে করা একটি রিট আবেদনের শুনানি চলাকালে আজ বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিট আবেদনকারী তানভীর আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, আগামী ২৩ নভেম্বর বেঞ্চ এ আবেদনের পরিপ্রেক্ষিতে পরবর্তী আদেশ দেওয়ার তারিখ নির্ধারণ করেছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর জানান, দেশে যানবাহনের ফিটনেস পরীক্ষা কেন্দ্রের সংখ্যা অপর্যাপ্ত এবং এ কারণে পরিবহনের ফিটনেস সঠিকভাবে পরীক্ষা করা যায় না। এ সব বিষয়ে তিনি আজ হাইকোর্টের সামনে যুক্তি উপস্থাপন করেন।

তিনি বলেন, দেশে প্রায় ৪০ লাখ যানবাহনের ফিটনেস পরীক্ষার জন্য ৭০টি সেন্টার আছে।

সড়ক দুর্ঘটনা কমাতে ফিটনেস পরীক্ষার সংখ্যা বাড়ানো দরকার, যোগ করেন তিনি।

হাইকোর্টের গত ২০১৮ সালের ৩১ জুলাই জারিকৃত আদেশের অধীনে গঠিত বিশেষজ্ঞ কমিটির একটি জরিপের প্রতিবেদনের বরাত দিয়ে তানভীর আহমেদ বলেন, দেশের ৩৩ শতাংশ যানবাহনের ফিটনেস নেই, যদিও তাদের অনেকের ফিটনেস সার্টিফিকেট আছে।

বিআরটিএ এর আইনজীবী মো. রফিউল ইসলাম হাইকোর্টকে বলেন, ইতোমধ্যে যানবাহনের ফিটনেস পরীক্ষার জন্য আরও ১২টি সেন্টার স্থাপনের জন্য বিআরটিএ দরপত্র দিয়েছে।

এই রিট আবেদনের পর, ২০১৮ সালের ৩১ জুলাই হাইকোর্ট বেঞ্চ সড়ক দুর্ঘটনা এড়াতে সারা দেশের যানবাহনের ফিটনেসের বিষয়ে একটি সমীক্ষা চালানোর জন্য সরকারকে কমপক্ষে ১৫ জন বিশেষজ্ঞ নিয়ে একটি জাতীয় স্বাধীন তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেন এবং আদালতে এর প্রতিবেদন জমা দিতে বলেন।

Comments

The Daily Star  | English

4 killed in clash between police and quota protesters in Uttara

Over 50 injured were rushed to Kuwait Bangladesh Friendship Government Hospital, and four among them were declared dead

40m ago