শেষ বাঁশি বাজার পর পাওয়া পেনাল্টিতে ইউনাইটেডের জয়

যোগ করা সময়ের দশম মিনিটে (ম্যাচের ১০০তম) স্পট-কিক নিলেন ব্রুনো ফার্নান্দেজ। ব্রাইটন গোলরক্ষক ম্যাট রায়ানকে ঠাণ্ডা মাথায় পরাস্ত করে রেড ডেভিলসদের পূর্ণ তিন পয়েন্ট পাইয়ে দিলেন পর্তুগালের মিডফিল্ডার।
manchester united and bruno
ছবি: রয়টার্স

চরম নাটকীয়তা যাকে বলে!

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের পঞ্চম মিনিটে সমতায় ফিরল স্বাগতিক ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন। অথচ তারা তখন এগিয়ে থাকতে পারত তিন-চার গোলের ব্যবধানে। পোস্ট ও ক্রসবার লেগে একটি দুটি নয়, তাদের পাঁচ-পাঁচটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে!

তবে শক্তিশালী ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে পারলেও কম কীসে। কিন্তু ভাগ্যদেবী তখন বোধহয় আড়াল থেকে ব্রাইটনের খেলোয়াড়দের দিকে তাকিয়ে কটাক্ষের হাসি হাসছিলেন। নইলে শেষ বাঁশি বাজার পর কেন পেনাল্টি পাবে ওলে গানার সুলশারের দল!

যোগ করা সময়ের সপ্তম মিনিটে রেফারি ইতি টানলেন খেলার। ডি-বক্সের ভেতরে হ্যারি ম্যাগুইয়ারের হেড সোলি মার্চ বিপদমুক্ত করার পর বেজে উঠল বাঁশি। কিন্তু ইউনাইটেডের খেলোয়াড়রা জড়ো হয়ে অভিযোগ তুললেন হ্যান্ডবলের। রেফারি হলেন ভিএআরের দ্বারস্থ।

রিপ্লেতে দেখা গেল, মিডফিল্ডার মার্চ বল বিপদমুক্ত করার আগে তা সতীর্থ স্ট্রাইকার নিল মাউপের হাতে লেগেছিল। আর যায় কোথায়! এবারে বেজে উঠল পেনাল্টির বাঁশি। যোগ করা সময়ের দশম মিনিটে (ম্যাচের ১০০তম) স্পট-কিক নিলেন ব্রুনো ফার্নান্দেজ। ব্রাইটন গোলরক্ষক ম্যাট রায়ানকে ঠাণ্ডা মাথায় পরাস্ত করে রেড ডেভিলসদের পূর্ণ তিন পয়েন্ট পাইয়ে দিলেন পর্তুগালের মিডফিল্ডার।

শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে রোমাঞ্চকর জয় পেয়েছে প্রতিযোগিতাটির সফলতম ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ব্রাইটনকে ৩-২ গোলে হারিয়েছে তারা। একদম শেষ কিকে নির্ধারিত হয়েছে ম্যাচের ভাগ্য। লিগে ইউনাইটেডের এটি প্রথম জয়। গত সপ্তাহে ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে নিজেদের প্রথম ম্যাচে ক্রিস্টাল প্যালেসের কাছে ৩-১ গোলে হেরেছিল তারা।

ম্যাচের শুরুতে অনেকটা সময় পর্যন্ত ছন্দের অভাবে ভুগেছে ইউনাইটেড। পরে অবশ্য নিজেদের গুছিয়ে নেয় গত মৌসুমের প্রিমিয়ার লিগে তৃতীয় হওয়া ক্লাবটি। অন্যদিকে, পুরো ম্যাচে দাপট দেখিয়েছে ব্রাইটন। বল দখলের পাশাপাশি সুযোগ তৈরিতেও আধিপত্য ছিল তাদের। কিন্তু দুর্ভাগা দলটি ফুটবল অনুরাগীদের মন জিতলেও মাঠ ছেড়েছে শূন্য হাতে।

ম্যাচের প্রথমবার বল জালে পাঠিয়েছিল সফরকারীরাই। ৩৩তম মিনিটে ম্যাসন গ্রিনউডের গোলটি অবশ্য বাতিল হয় অফসাইডের কারণে। সাত মিনিট পর স্বাগতিকদের উল্লাসে মাতান মাউপে। পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন তিনি। বিরতির আগেই সমতায় ফেরে ইউনাইটেড। ৪৩তম মিনিটে আত্মঘাতী গোল করে বসেন লুইস ডাঙ্ক।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আরেকটি পেনাল্টি পেয়েছিল ব্রাইটন। কিন্তু ভিএআরে পাল্টে যায় রেফারির সিদ্ধান্ত। ৫২তম মিনিটে মার্কাস র‍্যাশফোর্ডের গোলও বাতিল হয় অফসাইডের কারণে। তবে দুই মিনিট পর চমৎকার লক্ষ্যভেদে ইউনাইটেডকে এগিয়ে দেন তিনি। পাল্টা আক্রমণে নিজেদের অর্ধ থেকে বল পেয়ে ডি-বক্সে ঢুকে পায়ের কারিকুরি দেখিয়ে ব্রাইটনের জাল কাঁপান তরুণ ইংলিশ স্ট্রাইকার।

এই লিড ম্যান ইউনাইটেড ধরে রাখে ম্যাচের একেবারে শেষ সময় পর্যন্ত। তবে মার্চ স্কোরলাইন ২-২ করার পর হয়েছে আসল নাটক, যেখানে কপাল পুড়েছে ব্রাইটনের। দুই ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে লিগের ১৩তম স্থানে আছে ইউনাইটেড। এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে ব্রাইটন রয়েছে দশ নম্বরে।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago