সামাজিক মাধ্যমে বিদ্রূপকারীদের বিরুদ্ধে বাফুফের আইনি নোটিশ

যে সব আইডি, গ্রুপ ও পেজ থেকে এগুলো করা হচ্ছে, তাদের বিরুদ্ধে আইনি নোটিশ জারি করেছে দেশের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।
bff

আসন্ন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নির্বাচন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সরব হয়েছেন দেশের ফুটবল অনুরাগীরা। নানা ইস্যুতে নিজেদের মতামত জানাতে দ্বিধা করছেন না তারা। বাফুফের পরিচালনা পর্ষদকে নিয়ে উপহাস ও সমালোচনাও কম হচ্ছে না। তবে ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন প্ল্যাটফর্মে মিথ্যা ও মানহানিকর তথ্য পরিবেশন ও প্রচার করা হচ্ছে বলে অভিযোগ করেছে বাফুফে। আর যে সব আইডি, গ্রুপ ও পেজ থেকে এগুলো করা হচ্ছে, তাদের বিরুদ্ধে আইনি নোটিশ জারি করেছে দেশের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা।

রবিবার বাফুফের পক্ষে এই নোটিশ জারি করেছেন তাদের আইন উপদেষ্টা ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এম.এইচ তানভীর। সেখানে বলা হয়েছে, গত ৯ সেপ্টেম্বর থেকে এক দল সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী ইউটিউবের পাশাপাশি বাফুফে ও ফিফার স্বীকৃত ফেসবুক পেজে কুরুচিপূর্ণ, অসৌজন্যমূলক, উদ্দেশ্য প্রণোদিত, মানহানিকর, আক্রমণাত্মক ও ভিত্তিহীন মন্তব্য করে যাচ্ছেন এবং এতে বিশ্ব দরবারে বাংলাদেশকে হেয় করা হচ্ছে।

‘নির্বাচনের তারিখ ঘোষণার পর হতে নির্বাচনকে প্রভাবিত করার জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারকারীগণ নিজেরা ফেসবুক গ্রুপ, ইউটিউব চ্যানেলের মাধ্যমে অ্যাডমিন হয়ে বাফুফের নাম, লোগো বিভিন্ন অনুষ্ঠানের ছবি ও ভিডিও ফুটেজ অনুমতি ছাড়া যত্রতত্র ব্যবহার করে আমার মক্কেলের (বাফুফে) বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন, যার সঙ্গে আমার মক্কেল (বাফুফে) কোনোভাবেই জড়িত নয়।’

আইনি নোটিশটিতে আরও বলা হয়েছে, কেউ বা কোনো গোষ্ঠী বাফুফে নির্বাচনকে প্রভাবিত করার প্রয়াসে এই ধরনের কার্যক্রম চালিয়ে গেলে তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

‘এই নোটিশ প্রদানের পর থেকে… আমার মক্কেলকে (বাফুফে) উদ্দেশ্য করে… অপমানজনক পোস্ট, বিবৃতি ও ভিডিও বার্তা প্রদান করে থাকেন বা এই কাজকে উৎসাহিত করে থাকেন বা জাতীয়/আন্তর্জাতিকভাবে হেয় করার চেষ্টা করে থাকেন কিংবা আসন্ন বাফুফের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করেন, সেক্ষেত্রে তারা/তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ অনুযায়ী ও বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

নোটিশের অনুলিপি মহাপুলিশ পরিদর্শক (বাংলাদেশ পুলিশ), পুলিশ কমিশনার (ঢাকা মেট্রোপলিটন পুলিশ), চেয়ারম্যান (বিটিআরসি), জেলা প্রশাসক (ঢাকা), মহাপরিচালক (র‍্যাব), সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন (সিটিটিসি) ও গণমাধ্যমের প্রতিনিধিদের কাছে প্রেরণ করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ৩ অক্টোবর বাফুফে নির্বাচন অনুষ্ঠিত হবে।

Comments

The Daily Star  | English
Tips and tricks to survive load-shedding

Load shedding may spike in summer

Power generation is not growing in line with the forecasted spike in demand in the coming months centring on warmer temperatures, the fasting month and the irrigation season, leaving people staring at frequent and extended power cuts.

10h ago