শীর্ষ খবর

করোনায় মারা গেলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

করোনা আক্রান্ত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। মৃত্যুকালে তারা বয়স হয়েছিল ৭১ বছর।
Mahbube Alam
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। ছবি: সংগৃহীত

করোনা আক্রান্ত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।  মৃত্যুকালে তারা বয়স হয়েছিল ৭১ বছর।

আজ রোববার তার ছেলে সুমন মাহবুব দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেন।

রোববার সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে রাজধানীর সিএমএইচের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানান সুমন মাহবুব।

গত ৪ সেপ্টেম্বর সিএমএইচে ভর্তি হন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সেখানে নমুনা পরীক্ষায় তার করোনা শনাক্ত হয়। তার শারীরিক অবস্থার অবনতি হলে গত ১৮ সেপ্টেম্বর তাকে আইউসিইউতে স্থানান্তর করা হয়।

তিনি ১৯৯৮ সালের ১৫ নভেম্বর থেকে ২০০১ সালের ৪ অক্টোবর পর্যন্ত অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেছিলেন। ১৯৯৩-৯৪ সালে সম্পাদক ও ২০০৫-২০০৬ সালে সভাপতি নির্বাচিত হন তিনি। এরপর ২০০৯ সালের ১৩ জানুয়ারি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগপ্রাপ্ত হন তিনি।

১৯৭৫ সালে হাইকোর্টে আইন পেশায় যুক্ত হন মাহবুবে আলম।

শিক্ষাজীবনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স এবং ১৯৬৯ সালে লোক প্রশাসনে ডিগ্রি অর্জন করেন। ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি নেন।

অ্যাটর্নি জেনারেল হিসেবে একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলার বিচার, সংবিধানের পঞ্চম, সপ্তম, ত্রয়োদশ ও ষোড়শ সংশোধনী মামলা পরিচালনায় তিনি ভূমিকা রাখেন।

এ ছাড়াও, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের মামলায়ও যুক্ত ছিলেন মাহবুবে আলম। আলোচিত বিডিআর বিদ্রোহ হত্যা মামলায় রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবীর দায়িত্বেও ছিলেন তিনি।

মাহবুবে আলম ১৯৪৯ সালের ১৭ ফেব্রুয়ারি মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মৌছামান্দ্রা গ্রামে জন্মগ্রহণ করেন।

আরও পড়ুন:

Comments

The Daily Star  | English

The taste of Royal Tehari House: A Nilkhet heritage

Nestled among the busy bookshops of Nilkhet, Royal Tehari House is a shop that offers students a delectable treat without burning a hole in their pockets.

1h ago