করোনা ভ্যাকসিন কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি

করোনা ভ্যাকসিনসহ জরুরি চিকিৎসা সামগ্রী কিনতে বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
Corona vaccine
প্রতীকী ছবি রয়টার্স

করোনা ভ্যাকসিনসহ জরুরি চিকিৎসা সামগ্রী কিনতে বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এর সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবি'র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এ সংক্রান্ত চুক্তিতে সই করেছেন।

এডিবি পরিচালিত এশিয়া প্যাসিফিক ডিজাস্টার রেসপন্স তহবিল থেকে জাপান সরকার এ অনুদান সহায়তায় অর্থায়ন করছে বলে আজ মঙ্গলবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

মনমোহন প্রকাশ বলেন, 'এই অনুদান সহায়তা দিতে পেরে আমরা আনন্দিত। কোভিড-১৯ ভ্যাকসিন সংগ্রহে এ অনুদান ব্যবহার করা যাবে।'

তিনি বলেন, 'যদিও কোভিড-১৯ মহামারি নিয়ন্ত্রণে আছে। কিন্তু, জনগণকে ভ্যাকসিন সরবরাহ করে অর্থনৈতিক কার্যক্রম পুরোদমে পুনরায় শুরু করাটা এখন জরুরি অগ্রাধিকার।'

'আমরা করোনা মহামারির স্বাস্থ্য ও অর্থনৈতিক প্রভাব দূর করতে এবং দেশের মহামারি পরবর্তী আর্থ সামাজিক অবস্থাকে পুনরুদ্ধার করতে সরকারের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছি,' যোগ করেন তিনি।

বাংলাদেশে কোভিড-১৯ মহামারি প্রশমিত করতে এডিবির প্রায় ৬০৩ মিলিয়ন ঋণ ও অনুদান সহায়তার চুক্তির ওপর ভিত্তি করে এই অনুদান দেওয়া হচ্ছে।

এডিবি গত ৭ মে দেশের অর্থনীতি ও জনস্বাস্থ্য রক্ষায় বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে জোরদার করতে ৫০০ মিলিয়ন ডলার ঋণ অনুমোদন করে। ৩০ এপ্রিল কোভিড-১৯ মোকাবিলায় এডিবি আরও ১০০ মিলিয়ন জরুরি ঋণ ছাড় দেয়।

এ ছাড়া, চিকিত্সা সরঞ্জাম সংগ্রহের জন্য আরও তিন লাখ ৫০ হাজার ডলার জরুরি অনুদান, ২২ হাজার ৬১৯ প্রশিক্ষণার্থীকে তাদের দক্ষতা প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে যেতে এককালীন নগদ সহায়তা প্রদানের জন্য ১০ লাখ ৩০ হাজার ডলার জরুরি অনুদান দেয় এডিবি। এর বাইরে দেশজুড়ে ১৩৪টি নগর প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলোতে কোভিড-১৯ সেবা বাড়াতে দুই লাখ ৩১ হাজার ১৭৮ ডলার অনুদান দেওয়া হয়।

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and manpower employment and welfare.

41m ago