নেইমারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে না

শুরুতে বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ করেছিলেন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) তারকা নেইমার। এরপর ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বিরুদ্ধেও অভিযোগ ওঠে সমকাম বিদ্বেষী মন্তব্য করার।
neymar
ছবি: রয়টার্স

শুরুতে বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ করেছিলেন প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) তারকা নেইমার। ফরাসি লিগের আরেক ক্লাব অলিম্পিক মার্সেইয়ের ডিফেন্ডার আলভারো গঞ্জালেজকে অভিযুক্ত করেছিলেন তিনি। এরপর ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের বিরুদ্ধেও অভিযোগ ওঠে সমকাম বিদ্বেষী মন্তব্য করার।

এতে বড় ধরনের নিষেধাজ্ঞা পাওয়ার শঙ্কায় ছিলেন দুজনেই। তবে তারা এখন স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেন। পর্যাপ্ত তথ্য প্রমাণ পাওয়া না যাওয়ায় তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

দুপক্ষের পাল্টাপাল্টি অভিযোগের তদন্ত চলছিল বেশ কিছু দিন ধরে। অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ দশ ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারতেন নেইমার ও আলভারো। তবে তদন্ত শেষে বুধবার ফ্রান্সের পেশাদার ফুটবল লিগের নিয়ন্ত্রক সংস্থার (এলএফপি) শৃঙ্খলা কমিটি তাদেরকে অভিযোগ থেকে মুক্তি দিয়েছে।

এক বিবৃতিতে তারা বলেছে, ‘নথিপত্র পরীক্ষা এবং ক্লাবগুলোর খেলোয়াড় ও প্রতিনিধিদের কথা শোনার পর ম্যাচ চলাকালীন নেইমারের বিরুদ্ধে আলভারোর কিংবা আলভারোর বিরুদ্ধে নেইমারের বৈষম্যমূলক মন্তব্যের অভিযোগের পর্যাপ্ত প্রমাণ কমিশন খুঁজে পায়নি।’

এতকিছুর সূত্রপাত হয়েছিল গত মাসে ফরাসি লিগ ওয়ানে পিএসজি-মার্সেই ম্যাচে। দুদলের লড়াইটি সত্যিকার অর্থেই রূপ নিয়েছিল ‘লড়াই’য়ে। ম্যাচের একদম শেষ সময়ে বাগ-বিতণ্ডা ও মারামারিতে জড়িয়ে পড়ায় পিএসজির তিন আর মার্সেইয়ের দুই ফুটবলারকে দেখানো হয় লাল কার্ড। 

তাদের মধ্যে ছিলেন সময়ের অন্যতম সেরা তারকা নেইমারও। স্প্যানিশ ফুটবলার আলভারোর মাথার পেছনে আঘাত করে সরাসরি লাল কার্ড দেখেন ২৮ বছর বয়সী সেলেসাও তারকা। পরবর্তীতে পান দুই ম্যাচের নিষেধাজ্ঞাও।

সেদিনের ম্যাচ শেষে সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে নেইমার লিখেছিলেন, ‘ভিএআর সহজেই আমার আক্রমণাত্মক আচরণ দেখতে পেল... এখন আমি সেই ছবিও দেখতে চাই যেখানে ওই বর্ণবিদ্বেষী আমাকে (বানর) বলে গালি দিয়েছে... আমি এখনই সেটা দেখতে চাই।’

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and manpower employment and welfare.

17m ago