খেলা

চ্যাম্পিয়ন্স লিগ ড্র : গ্রুপ পর্বেই মুখোমুখি মেসি-রোনালদো

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠিত হয়েছে। তাতে গ্রুপ পর্বেই মুখোমুখি হচ্ছেন সময়ের সেরা দুই তারকা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। গ্রুপ জিতে একই গ্রুপে পড়েছে তাদের দুই দল বার্সেলোনা ও জুভেন্টাস।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সবচেয়ে মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠিত হয়েছে। তাতে গ্রুপ পর্বেই মুখোমুখি হচ্ছেন সময়ের সেরা দুই তারকা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। গ্রুপ জিতে একই গ্রুপে পড়েছে তাদের দুই দল বার্সেলোনা ও জুভেন্টাস। তাদের গ্রুপের অপর দুটি দল ডায়নামো কিয়েভ ও ফেরেঙ্কভারস।

সুইজারল্যান্ডের নিয়ঁতে বৃহস্পতিবার রাতে (১ অক্টোবর) চ্যাম্পিয়ন্স লিগের ড্র অনুষ্ঠিত হয়। ড্রতে উপস্থিত ছিলেন চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন দিদিয়ার দ্রগবা। তার সঙ্গে উপস্থিত ছিলেন তার সাবেক সতীর্থ ফ্লোরেন্ত মালুদা।

বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ কিছুটা কঠিন গ্রুপে পড়েছে। এ গ্রুপে তাদের প্রতিপক্ষ অ্যাতলেটিকো মাদ্রিদ ও গত আসরে নজর কাড়া দল এফসি সালজবুর্গ। গ্রুপের অপর দলটি রাশিয়ার লোকোমটিভ মস্কো। ইংলিশ চ্যাম্পিয়ন লিভারপুলের গ্রুপে আছে গত আসরে আরেক নজর কাড়া দল আতালান্তা। এছাড়া ডাচ চ্যাম্পিয়ন্স আয়াক্সও রয়েছে তাদের গ্রুপে। গ্রুপ ডিতে অপর দলটি মিটিল্যান্ড।

স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের গ্রুপে পড়েছে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলান ও শাখতার দোনেস্ক। গ্রুপ বি'তে অপর দলটি জার্মান ক্লাব বরুশিয়া মনসেনগ্লাডবাখ। এইচ গ্রুপে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ও ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গী আরবি লাইপজিগ। এই গ্রুপে অপর দলটি প্রথম বারের মতো খেলতে আসা ইস্তাম্বুল বাসাকসেহির।

তুলনামূলক সহজ গ্রুপে পড়েছে দুই ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি ও চেলসি। গ্রুপ সিতে এফসি পোর্তো, অলিম্পিয়াকোস ও অলিম্পিক দি মার্শেইর সঙ্গে লড়বে সিটি। আর গ্রুপ ইতে চেলসির প্রতিপক্ষ সেভিয়া, ক্রাসনোদার ও স্তাদে রেনেস। এফ গ্রুপে লড়বে জেনিট, বরুসিয়া ডর্টমুন্ড, লাৎসিও ও ক্লাব ব্রুস।

করোনাভাইরাসের কারণে গত মৌসুমে কোয়ার্টার ফাইনাল থেকে সিঙ্গেল লেগে অনুষ্ঠিত হয়েছিল এ আসর। তবে আবার পুরনো রূপে ফিরে আসছে চ্যাম্পিয়ন্স লিগ। হোম ও অ্যাওয়ে পদ্ধতিতে হবে এ আসর। ২০ অক্টোবর থেকে গ্রুপ পর্ব শুরু হওয়ার কথা রয়েছে। সূচি ঘোষণা হবে আগামীকাল শুক্রবার। মার্চ, এপ্রিল ও মেতে হবে নকআউট পর্ব। ইস্তাম্বুলের আতাতুর্ক স্টেডিয়ামে আসরের ফাইনালটি ২৯ মে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এর আগে করোনাভাইরাসের উদ্বেগের কারণে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠান এথেন্স থেকে সরিয়ে সুইজারল্যান্ডের নিয়ঁতে নিজেদের হেডকোয়ার্টারে সরিয়ে নিয়ে গেল ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি।

গ্রুপ এ: বায়ার্ন মিউনিখ, অ্যাতলেটিকো মাদ্রিদ, এফসি সালজবুর্গ ও লোকোমটিভ মস্কো।

গ্রুপ বি: রিয়াল মাদ্রিদ, শাখতার দোনেস্ক, ইন্টার মিলান ও বরুশিয়া মনসেনগ্লাডবাখ

গ্রুপ সি: এফসি পোর্তো, ম্যানচেস্টার সিটি, অলিম্পিয়াকোস ও মার্শেই।

গ্রুপ ডি: লিভারপুল, আয়াক্স, আতালান্তা ও মিটিল্যান্ড।

গ্রুপ ই: সেভিয়া, চেলসি, ক্রাসনোদার ও স্তাদে রেনেস।

গ্রুপ এফ: জেনিট, বরুসিয়া ডর্টমুন্ড, লাৎসিও ও ক্লাব ব্রুস।

গ্রুপ জি: জুভেন্টাস, বার্সেলোনা, ডায়ানামো কিয়েভ ও ফেরেঙ্কভারস।

গ্রুপ এইচ: পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, আরবি লাইপজিগ ও ইস্তাম্বুল বাসাকসেহির।

Comments

The Daily Star  | English

Mohammadpur Geneva Camp: Narcos clashing over new heroin spot

Mohammadpur Geneva Camp, where narcotics trade is rampant, has been witnessing clashes every day since the day after Eid-ul-Fitr.

12h ago