ভারতে করোনায় মৃত্যু লাখ ছাড়াল, শনাক্ত সাড়ে ৬৪ লাখের বেশি

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৬৯ জন। এখন পর্যন্ত দেশটিতে মৃত্যুবরণ করেছেন এক লাখ ৮৪২ জন।
দিল্লিতে সুরক্ষা পোশাক পরে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মীরা। ২৯ সেপ্টেম্বর ২০২০। ছবি: স্টার

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ৬৯ জন। এখন পর্যন্ত দেশটিতে মৃত্যুবরণ করেছেন এক লাখ ৮৪২ জন।

একই সময়ে আরও ৭৯ হাজার ৪৭৬ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে ৬৪ লাখ ৭৩ হাজার ৫৪৪ জনে দাঁড়াল। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৫ হাজার ৬২৮ জন। মোট সুস্থ হয়েছেন ৫৪ লাখ ২৭ হাজার ৭০৬ জন। ভারতে মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৩ দশমিক ৮৪ শতাংশ।

আজ শনিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছে মহারাষ্ট্রে। এরপর রয়েছে অন্ধ্র প্রদেশ, কর্ণাটক, তামিল নাড়ু, উত্তর প্রদেশ ও দিল্লিতে। দেশটিতে মোট শনাক্ত ৬৪ লাখ ৭৩ হাজার ৫৪৪ জনের মধ্যে বর্তমানে আক্রান্ত রয়েছেন নয় লাখ ৪৪ হাজার ৯৯৬ জন।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে ১১ লাখ ৩২ হাজার ৬৭৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর এখন পর্যন্ত পরীক্ষা করা হয়েছে সাত কোটি ৭৮ লাখ ৫০ হাজার ৪০৩টি নমুনা।

উল্লেখ্য, জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দুই নম্বরে। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৪৫ লাখ তিন হাজার ১২৫ জন এবং মারা গেছেন ১০ লাখ ২৭ হাজার ৮২৩ জন। আর সুস্থ হয়েছেন দুই কোটি ৪০ লাখ ৩০ হাজার জন।

Comments

The Daily Star  | English

Bank Asia plans to acquire Bank Alfalah’s Bangladesh unit

Bank Asia is going to hold a meeting of its board of directors next Sunday and is likely to disclose the mater in detail, a senior official of Bank Asia said.

3h ago