উখিয়ার গহীন পাহাড়ে অস্ত্র কারখানার সন্ধান

কক্সবাজার জেলার উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের মধুরছড়ার গহীন অরণ্যে অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।
কক্সবাজার
স্টার অনলাইন গ্রাফিক্স

কক্সবাজার জেলার উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের মধুরছড়ার গহীন অরণ্যে অস্ত্র তৈরির কারখানার সন্ধান পেয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। 

কারখানাটিতে দীর্ঘ সময় ধরে অভিযান চালিয়ে দুই জন অস্ত্রের কারিগরকে আটকসহ তিনটি অস্ত্র, দুই রাউন্ড গুলি ও বিপুল পরিমাণ অস্ত্র তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে।

গতকাল শুক্রবার সন্ধ্যায় এ অভিযান চালানো হয় বলে নিশ্চিত করেছেন কক্সবাজার র‌্যাব-১৫’র উপ-অধিনায়ক মেজর মেহেদী হাসান।

অভিযানে আটককৃত দুই জন হলেন— মহেশখালী উপজেলার বাসিন্দা আবু মজিদ ওরফে কানা মজিদ ও রবি আলম।

তারা দুই জনই অস্ত্র তৈরির কারিগর। আটককৃতরা দীর্ঘদিন ধরে মধুরছড়া গহীন পাহাড়ি এলাকায় অবস্থান করে অস্ত্র তৈরি করে তা রোহিঙ্গা সন্ত্রাসী ও অপরাধীদের কাছে বিক্রি ও সরবরাহ করে আসছিলেন বলে জানিয়েছে পুলিশ।

মেজর মেহেদী হাসান বলেন, ‘শুক্রবার বিকেলে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন সংরক্ষিত গহীন পাহাড়ে কিছু অস্ত্র ব্যবসায়ী অবস্থান করছে বলে খবর পেয়ে র‌্যাব-১৫ এর একটি দল অভিযান চালায়। অভিযানের এক পর্যায়ে মধুরছড়া নামে একটি পাহাড় থেকে দুই জনকে আটক করা হয়। পরে তাদের অবস্থান করা একটি কুঁড়েঘর থেকে তাদের তৈরি দুটি বন্দুক, দুটি গুলি ও বেশকিছু অস্ত্র তৈরি সরঞ্জাম উদ্ধার করা হয়।’

তিনি আরও বলেন, ‘আটককৃতরা মহেশখালী থেকে এসে মধুরছড়া গহীন পাহাড়ি এলাকায় অবস্থান করে অস্ত্র তৈরি করে রোহিঙ্গাদের কাছে নিয়মিত সরবরাহ করতেন। তারা দীর্ঘদিন ধরে এসব অস্ত্র তৈরি করে আসছিলেন।’

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

2h ago