বিস্ফোরক পরিদপ্তরের ১৮ সেবা অনলাইনে

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বিস্ফোরক পরিদপ্তর থেকে দেওয়া ১৮ ধরনের সেবা এখন থেকে অনলাইনে পাওয়া যাবে। আজ শনিবার অনলাইনে বিস্ফোরক পরিদপ্তরের অনলাইনে সেবা বাস্তবায়ন বিষয়ক কর্মশালার উদ্বোধন হয়।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন বিস্ফোরক পরিদপ্তর থেকে দেওয়া ১৮ ধরনের সেবা এখন থেকে অনলাইনে পাওয়া যাবে। আজ শনিবার অনলাইনে বিস্ফোরক পরিদপ্তরের অনলাইনে সেবা বাস্তবায়ন বিষয়ক কর্মশালার উদ্বোধন হয়।

আজ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, ‘প্রযুক্তিগত পরিবর্তনের সঙ্গে সঙ্গেই অংশীজনদের সম্পৃক্ত করতে হবে। নতুন প্রযুক্তি ব্যবহার-বান্ধব হতে হবে। কেননা মানুষ পরিবর্তনকে সহজভাবে গ্রহণ করতে চায় না। অনলাইন সেবা সময় ও অর্থের সাশ্রয়ের সঙ্গে সঙ্গে দুর্নীতিও লাঘব করবে।’

অনলাইনে স্বয়ংক্রিয় পদ্ধতিতে লাইসেন্স তৈরি ও নবায়ন করা গেলেও টাইম-লাইন সুস্পষ্ট করা হয়নি। এ ছাড়া, পুরাতন ডাটা ও নথি ডিজিটালাইজড করার নির্দেশনাও দিয়েছেন প্রতিমন্ত্রী।

বিস্ফোরক পরিদপ্তরের ওই ১৮ সেবা হলো— পেট্রোলিয়াম শ্রেণির অন্তর্ভুক্ত প্রজ্জ্বলনীয় রাসায়নিক পদার্থ আমদানিকরণের অনাপত্তি; সিলিন্ডার, সিলিন্ডারের ভালভ আমদানিকরণের লাইসেন্স; প্রজ্জ্বলনীয় ও বিপজ্জনক পদার্থ আমদানিকরণের অনুমতি; গ্যাসাধার আমদানিকরণের পারমিট; খনিজ সম্পদ অনুসন্ধানে ব্যবহার্য বিস্ফোরক আমদানিকরণের লাইসেন্স ও পারমিট; নবায়ন সংশ্লিষ্ঠ আবেদন; পেট্রোলিয়াম শ্রেণির অন্তর্ভুক্ত প্রজ্জ্বলনীয় তরলপদার্থ  আমদানি ও মজুদকরণের লাইসেন্স; স্থলপথে বিস্ফোরক পরিবহনের লাইসেন্স; সর্বসাধারনের প্রদর্শনের জন্য আতশবাজির লাইসেন্স; এলপিজি  মজুদকরণ অথবা মজুদ ও সিলিন্ডারে উক্ত গ্যাস ভর্তি করার জন্য লাইসেন্স; বিস্ফোরক  ব্যবহারের জন্য স্বল্প মেয়াদে বা স্থায়ীভাবে ম্যাগাজিনে/বাঙ্কারে বিস্ফোরক অধিকারে রাখার লাইসেন্স; জলপথে বা আকাশপথে বিস্ফোরক পরিবহনের লাইসেন্স; গ্যাসাধারে গ্যাস (এলপিজি) মজুদকরণের লাইসেন্স; পরিবহন যানে  গ্যাসপূর্ণ (এলপিজি ছাড়া অন্যান্য গ্যাস) আধার পরিবহনের লাইসেন্স; পরিবহন যানে এলপিজি পূর্ণ আধার পরিবহনের লাইসেন্স; মোটরযানের জ্বালানি হিসেবে সরবরাহের উদ্দেশ্যে ট্যাংকে পেট্রোলিয়াম মজুদের লাইসেন্স; নদী পথে (জলযানে) ট্যাংকারে পেট্রোলিয়াম পরিবহনের লাইসেন্স; সড়ক পথে ট্যাংকারে পেট্রোলিয়াম পরিবহনের লাইসেন্স। এই ১৮টি সেবাই এখন থেকে অনলাইনে পাওয়া যাবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমানের সভাপতিত্বে অনলাইনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে যুক্ত থেকে আরও বক্তব্য রাখেন এটুআই প্রকল্পের পরিচালক আব্দুল মান্নান ও প্রধান বিস্ফোরক পরিদর্শক মো.  মঞ্জরুল হাফিজ।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

51m ago