আন্তর্জাতিক

কেমন আছেন ট্রাম্পের সঙ্গীরা?

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার পরে তার চারপাশের মানুষদের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন উঠেছে। বর্তমানে কেমন আছেন প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে থাকা মানুষগুলো তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।
ছবি: এপি ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার পরে তার চারপাশের মানুষদের স্বাস্থ্য নিয়ে প্রশ্ন উঠেছে। বর্তমানে কেমন আছেন প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে থাকা মানুষগুলো তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন।

সিএনএনের ওই প্রতিবেদন অনুযায়ী এখানে ট্রাম্পের পরিবারের সদস্য, উর্ধ্বতন সরকারী কর্মকর্তা এবং পরামর্শদাতাদের স্বাস্থ্যগত দিক তুলে ধরা হলো।

ট্রাম্প প্রশাসন

হোপ হিক্স

গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ সহকারী হোপ হিক্সের করোনা শনাক্ত হয়।

নিকোলাস লুনার

প্রেসিডেন্ট ট্রাম্পের সবচেয়ে কাছাকাছি থেকে কাজ করা ও হোয়াইট হাউসের অন্যতম সহযোগী নিকোলাস লুনারের করোনা শনাক্ত হয়েছে। হোয়াইট হাউসের এক কর্মকর্তা সিএনএনকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি ট্রাম্পের খুব কাছাকাছি থাকতেন এবং তার অনেক কাজের সঙ্গে জড়িত ছিলেন।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও সেকেন্ড লেডি ক্যারেন পেন্স

ভাইস প্রেসিডেন্টের মুখপাত্র ডেভিন ওম্যালি জানান, শুক্রবার মাইক পেন্স ও ক্যারন পেন্সের রিপোর্ট করোনা নেগেটিভ এসেছে।

ডেভিন ওম্যালি বলেন, ‘গত কয়েক মাসের রুটিন মাফিক ভাইস প্রেসিডেন্ট পেন্সের প্রতিদিন করোনা পরীক্ষা করা হয়। শুক্রবার সকালে তাদের দুজনের রিপোর্ট নেগেটিভ এসেছে। ভাইস প্রেসিডেন্ট সুস্থ আছেন এবং তিনি প্রেসিডেন্টের সুস্থতা কামনা করেছেন।’

শনিবার সকালেও পেন্সের রিপোর্ট নেগেটিভ এসেছে বলে প্রশাসনের এক কর্মকর্তা নিশ্চিত করেন।

ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানুচিন

স্টিভেন মানুচিনের মুখপাত্র মনিকা ক্রোলি টুইটে জানান, শুক্রবার সকালে হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে ব্যক্তিগত বৈঠকে অংশ নেওয়া মানুচিনের করোনা রিপোর্ট নেগেটিভ এসেছে। তিনি প্রতিদিন করোনার নমুনা পরীক্ষা করাবেন।

অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার

বিচার বিভাগের এক মুখপাত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, শুক্রবার সকালে বারের রিপোর্ট নেগেটিভ এসেছে। শনিবারও তার রিপোর্ট একই ছিল। তার শরীরে কোনো করোনা উপসর্গ নেই।

ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্স জন রেটক্লিফ

ডিরেক্টর অফ ন্যাশনাল ইন্টেলিজেন্সের কার্যালয় প্রেসিডেন্টের ট্রাম্পের সঙ্গে র‌্যাটক্লিফের সাম্প্রতিক সাক্ষাৎ বা কেনো ব্রিফিং নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।

পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

ক্রোয়েশিয়ার ডুব্রোভনিকে ভ্রমণরত মাইক পম্পেও জানান, শুক্রবার সকালে তিনি ও তার স্ত্রী উভয়েই করোনা নেগেটিভ হিসেবে শনাক্ত হন। গত ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে আব্রাহাম অ্যাকর্ডস স্বাক্ষরের পর থেকে তিনি আর ট্রাম্পের সঙ্গে ছিলেন না। গত ১৭ দিন ধরে তিনি ভ্রমণে আছেন বলেও জানান।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান ড. রবার্ট রেডফিল্ড

এক বিবৃতিতে সিডিসি জানায়, ‘ড. রেডফিল্ডের সঙ্গে প্রেসিডেন্ট কিংবা ফার্স্ট লেডির সরাসরি বা ঘনিষ্ঠ যোগাযোগ ছিল না। গত মঙ্গলবার তার সর্বশেষ করোনার রিপোর্ট নেগেটিভ এসেছিল।’

হোয়াইট হাউসের সাবেক কাউন্সিলর কেলিয়ান কনওয়ে

শুক্রবার রাতে কনওয়ে জানান, তিনি করোনা পজিটিভ। তিনি জানান, গত শনিবার রোজ গার্ডেন সর্বশেষ রাজনৈতক ইভেন্টে তিনি অংশ নিয়েছিলেন। যেখানে ট্রাম্প উপস্থিত ছিলেন এবং সুপ্রিম কোর্টের ব্যাপারে সিদ্ধান্তেরর ঘোষণা দেন।

কংগ্রেস সদস্য

মাইক লি ও থম টিলিস

উতারের রিপাবলিকান সদস্য মাইক লি এবং উত্তর ক্যারোলিনার টিলিসের গত শুক্রবার করোনা শনাক্ত হয়। তারা দুজন এ তথ্য জানান। উভয়ই সিনেট জুডিশিয়ারি কমিটির সদস্য।

সেন রন জনসন

শনিবার উইসকনসিন রিপাবলিকান সেন রন জনসনের মুখপাত্র জানান, চলতি সপ্তাহের শুরুর দিকে করোনা আক্রান্ত কারো সংস্পর্শে যাওয়ার পর তিনিও করোনায় আক্রান্ত হন।

রিপাবলিকান পার্টির কর্মকর্তা ও ট্রাম্পের প্রচার কর্মী

রোনা ম্যাকডানিয়েল

রিপাবলিকান ন্যাশনাল কমিটির (আরএনসি) মাইক রিড মুখপাত্র শুক্রবার ঘোষণা দেন, আরএনসির সভাপতি রোনা ম্যাকডানিয়েল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। 

মাইক রিড বলেন, ‘তার পরিবারের একজনের করোনা শনাক্ত হলে তাকেও পরীক্ষা করা হয়। বুধবার বিকেলে নিশ্চিত হন তিনি কোভিড-১৯ পজিটিভ। শনিবার থেকে মিশিগানের বাড়িতে আছেন তিনি।’

ক্যাম্পেইন ম্যানেজার বিল স্টিপিয়েন, ডেপুটি ম্যানেজার জাস্টিন ক্লার্ক ও সিনিয়র উপদেষ্টা জেসন মিলার

সিনিয়র কর্মকর্তার মতে, শুক্রবার রাতে ক্যাম্পেইন ম্যানেজার স্টিপিয়েন জানান তিনি করোনা পজিটিভ। ডেপুটি ম্যানেজার ক্লার্কে এবং সিনিয়র উপদেষ্টা জেসন মিলার করোনা নেগেটিভ ছিলেন।

ক্রিস খ্রিস্টি

নিউ জার্সির প্রাক্তন গভর্নর ক্রিস খ্রিস্টি শনিবার জানান, তিনি করোনা আক্রান্ত হয়েছেন। ক্রিস খ্রিস্টি যিনি ট্রাম্পকে চলতি সপ্তাহের শুরুতে প্রথম নির্বাচনী বিতর্কের জন্য সহায়তা করেছিলেন এবং গত সপ্তাহা সুপ্রিম কোর্টের ঘোষণায় অংশ নিয়েছিলেন।

ট্রাম্প করোনায় আক্রান্তের পরপরই তার তার নমুনা পরীক্ষা করা হয়।

ক্রিস্টি সিএনএনকে হাসপাতাল থেকে ফোনে জানান, তার সামান্য জ্বর হয়েছে এবং হালকা ব্যথা অনুভব করছেন। তবে তার শ্বাস-প্রশ্বাসের কোনো সমস্যা ছিল না।

ট্রাম্পের আইনজীবী

রুডি জিউলিয়ানি

রুডি জিউলিয়ানির মুখপাত্র ক্রিশ্চানিস অ্যালেন শুক্রবার বিকেলে জানান, নিউইয়র্ক সিটির সাবেক মেয়র ও ট্রাম্পের আইনজীবী জিউলিয়ানির করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

প্যাট সিপলোন

প্রশাসনের এক উর্ধ্বতন কর্মকর্তা শুক্রবার সিএনএনকে জানান, হোয়াইট হাউসের পরামর্শক প্যাট সিপলোন করোনা নেগেটিভ।

ট্রাম্পের পরিবারের সদস্যরা

মেলানিয়া ট্রাম্প

গত বৃহস্পতিবার মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের করোনা সনাক্ত হয়। প্রেসিডেন্ট ট্রাম্পকে রিড মেডিকেল সেন্টারে পাঠানো হলেও মেলানিয়া হোয়াইট হাউসে আছেন এবং তার শরীরে হালকা করোনা উপসর্গ আছে।

ডোনাল্ড ট্রাম্প জুনিয়র

ডোনাল্ড ট্রাম্পেরছেলে ট্রাম্প জুনিয়র শনিবার টুইটারে জানান, তিনি করোনা নেগেটিভ।

তিনি লেখেন, ‘যারা ডোনাল্ড ট্রাম্প এবং পরিবারের অন্যান্য সদস্যদের প্রতি সহানুভূতি দেখিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাই।’

ইভানকা ট্রাম্প ও জারেড কুশনার

হোয়াইট হাউসের এক কর্মকর্তা সিএনএনকে জানান, শুক্রবার সকালে ইভানকা ট্রাম্প এবং কুশনার দুজনেরই করোনার নমুনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে।

এরিক ও লারা ট্রাম্প

ট্রাম্পের ছেলে এরিক ট্রাম্প এবং তার স্ত্রী লারা করোনায় আক্রান্ত নন। শুক্রবার লারা ট্রাম্প তার টুইটার এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি পোস্টের মাধ্যমে বিষয়টি জানান।

ব্যারন ট্রাম্প

মেলানিয়া ট্রাম্পের চিফ অফ স্টাফ স্টেফানি গ্রিশাম জানান, ট্রাম্প ও মেলানিয়ার ১৪ বছরের ছেলে ব্যারন ট্রাম্প করোনায় আক্রান্ত হননি।

শুক্রবার গ্রিশাম বলেন, ‘ব্যারনের পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে। তিনি নিরাপত্তা ও সুস্থতা নিশ্চিত করতে সব ধরনের সতর্কতা অবলম্বন করা হচ্ছে।’

Comments

The Daily Star  | English

Response to Iran’s attack: Israel war cabinet weighing options

Israel yesterday faced pressure from allies to show restraint and avoid an escalation of conflict in the Middle East as it considered how to respond to Iran’s weekend missile and drone attack.

6h ago