অনুপ্রেরণা রাফা, বিড়ালের নাম রাফা, হারলেনও রাফার কাছে

অনায়াস জয়ে ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন রাফায়েল নাদাল।
korda and nadal
ছবি: রয়টার্স

‘বেড়ে ওঠার সময় আমি আমার বিড়ালের নাম রাফা রেখেছিলাম। এই মানুষটিকে আমি কতটা ভালোবাসি সে সম্পর্কে অনেকখানি ধারণা দেয় এটা। তিনি আমার সবচেয়ে বড় অনুপ্রেরণা। আমার টেনিস খেলার অন্যতম কারণ তিনি। একটু আগেই তাকে খেলতে দেখেছি, অবিশ্বাস্য একজন প্রতিযোগী। কখনও হাল না ছাড়ার মানসিকতা আমি তার কাছ থেকে পেয়েছি। যখনই কোর্টে থাকি, আমি তার মতো হওয়ার চেষ্টা করি।’

চতুর্থ রাউন্ডে জায়গা করে নেওয়ার পর কথাগুলো বলেছিলেন সেবাস্টিয়ান কর্ডা। যুক্তরাষ্ট্রের ২০ বছর বয়সী এই টেনিস খেলোয়াড় ‘ক্লে কোর্টের রাজা’র মুখোমুখি হওয়া নিয়ে ছিলেন ভীষণ রোমাঞ্চিত। হয়তো রোল্যাঁ গ্যারোঁর ‘সেরা’কে চমকে দেওয়ার স্বপ্নও তিনি বুনেছিলেন মনে মনে। কিন্তু আদতে তা ঘটেনি। তার বিপক্ষে অনায়াস জয়ে ফরাসি ওপেনের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছেন রাফায়েল নাদাল।

রবিবার ৩৪ বছর বয়সী এই স্প্যানিশ তারকা ৬-১, ৬-১ ও ৬-২ গেমে হারিয়েছেন কর্ডাকে। চলতি আসরে এখন পর্যন্ত একটি সেটও হারেননি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা নাদাল। পুরুষ এককে রজার ফেদেরারের সর্বোচ্চ ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড স্পর্শ করার লক্ষ্যে অপ্রতিরোধ্য গতিতে ছুটছেন তিনি।

ফরাসি ওপেনে টানা চতুর্থ শিরোপা জয়ের অভিযানে থাকা নাদাল ম্যাচ শেষে কর্ডার উদ্দেশ্যে বলেন, ‘সেবাস্টিয়ানের ভবিষ্যৎ সত্যিই উজ্জ্বল, দুর্দান্ত একজন খেলোয়াড় এবং তার বয়স মাত্র ২০ বছর।... এটি সত্যিই সম্মানের। আমাদের প্রজন্মের সবাই নিবেদন দেখাতে এবং প্রতিদিন সেরা খেলাটা খেলতে কঠোর পরিশ্রম করে যাচ্ছে। আর এগুলো যদি তরুণ প্রজন্মের জন্য অনুপ্রেরণা হয়, তবে তা দারুণ ব্যাপার।’

এই প্রতিযোগিতার রেকর্ড ১২ বারের চ্যাম্পিয়ন নাদাল শেষ আটে মোকাবিলা করবেন ইতালির ইয়ানিক সিনারকে। চতুর্থ রাউন্ডের আরেক ম্যাচে অঘটনের জন্ম দিয়েছেন ১৯ বছরের এই তরুণ। ষষ্ঠ বাছাই ও গত ইউএস ওপেনের রানার্সআপ জার্মানির আলেক্সান্দার জেভেরেভকে তিনি হারিয়েছেন ৬-৩, ৬-৩, ৪-৬ ও ৬-৩ গেমে। গত ১৫ বছরে তিনিই প্রথম খেলোয়াড় হিসেবে ফরাসি ওপেনে অভিষেকে কোয়ার্টার ফাইনালে পৌঁছালেন।

সবশেষ নজিরটি কার ছিল ধারণা করুন তো? হ্যাঁ, নাদালের, ২০০৫ সালে!

Comments

The Daily Star  | English

US sanction on Aziz not under visa policy: foreign minister

Bangladesh embassy in Washington was informed about the sanction, he says

2h ago