সরকারি মেডিকেল ও ডেন্টালের প্রশ্ন ফাঁস চক্রের ‘মাস্টার মাইন্ড’ গ্রেপ্তার

সরকারি মেডিকেল কলেজ এবং ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ‘মাস্টার মাইন্ড’কে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)।
গ্রেপ্তারকৃত স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর মেশিন ম্যান আব্দুস সালাম। ছবি: সংগৃহীত

সরকারি মেডিকেল কলেজ এবং ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের ‘মাস্টার মাইন্ড’কে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি)।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল সোমবার ঢাকার বনশ্রী এলাকায় একটি বিশেষ অভিযান চালিয়ে স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর মেশিন ম্যান আব্দুস সালামকে গ্রেপ্তার করা হয়।

২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁসের মামলা তদন্ত করতে গিয়ে সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস চক্রের সন্ধান পায় সাইবার পুলিশ সেন্টার।

সেই সূত্র ধরে, প্রথমে এস এম সানোয়ার হোসেনকে এবং তার দেওয়া তথ্য অনুযায়ী ২০২০ সালের ১৯ জুলাই জসিম উদ্দিন ভূইয়া, জাকির হোসেন দিপু এবং পারভেজ খানকে গ্রেপ্তার করা হয়। এ সময় জসিম উদ্দিনের কাছ দুই কোটি ৩০ লাখ টাকার চেক ও দুই কোটি ২৭ লাখ টাকার সঞ্চয়পত্র এবং জাকির হোসেনের কাছ থেকে ৮৪ লাখ টাকার চেক উদ্ধার করা হয়। এর সবই মেডিকেলে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে সংগ্রহ করা।

পরবর্তীতে এ বিষয়ে মিরপুর মডেল থানায় একটি মামলা দায়ের করা হয় এবং এর সঙ্গে জড়িত আরও সাত জনকে গ্রেপ্তার করা হয়। তাদের কাছ থেকে এই চক্রের ‘মাস্টার মাইন্ড’ স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর মেশিন ম্যান আব্দুস সালামের নাম জানা যায়।

তার নামে মানিকগঞ্জের সিংগাইর থানায় একটি হত্যা মামলাও রয়েছে এবং মানিকগঞ্জ সিআইডি তার নামে অভিযোগপত্রও দাখিল করেছে।

সিআইডির সাইবার পুলিশের বিশেষ পুলিশ সুপার এসএম আশরাফুল আলম জানান, প্রশ্নপত্র ফাঁস চক্রের অন্যতম সদস্য জসিম, সালামসহ অন্যান্য সদস্যদের অবৈধভাবে উপার্জিত সম্পদের খোঁজে অনুসন্ধান শুরু করছে সাইবার পুলিশ। চক্রের অনেক সদস্যদের অবৈধভাবে উপার্জিত সম্পদের খোঁজ পেয়েছে সিআইডি। এ বিষয়ে অনুসন্ধান কার্যক্রম চলমান রয়েছে।

Comments

The Daily Star  | English

Settle disputes through dialogue, say 'no' to wars, says PM at UNESCAP meet

Prime Minister Sheikh Hasina today called for speaking out against all forms of aggression and atrocities, and to say 'no' to wars

24m ago