তামিম, মাহমুদউল্লাহরদের ওয়ানডে লড়াই টিভিতে দেখানোর চিন্তা

বিসিবির আয়োজনে তিন দলের অংশগ্রহণে চলতি মাসে মাঠে গড়াচ্ছে একটি ওয়ানডে টুর্নামেন্ট।
bangladesh team
ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) আয়োজনে তিন দলের অংশগ্রহণে চলতি মাসে মাঠে গড়াচ্ছে একটি ওয়ানডে টুর্নামেন্ট। জাতীয় দল ও হাই পারফরম্যান্স স্কোয়াডের ক্রিকেটারদের নিয়ে তৈরি করা হয়েছে দলগুলো। দিবারাত্রির ম্যাচের এই টুর্নামেন্টের ফাইনাল টেলিভিশনের পর্দায় সরাসরি সম্প্রচারের ভাবনাও রয়েছে বোর্ডের।

ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ ও নাজমুল হোসেন শান্তকে দেওয়া হয়েছে তিন দলের নেতৃত্ব। দলগুলোর নামও দেওয়া হয়েছে তাদের নামে। আগামী ১১ অক্টোবর থেকে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে এই সিরিজ। প্রতিটি দল একে অপরকে দুবার করে মোকাবিলা করবে। ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২৩ অক্টোবর। বৃষ্টি শঙ্কায় প্রতি ম্যাচের জন্যই রাখা হয়েছে রিজার্ভ ডে।

মঙ্গলবার মিরপুর শের বাংলা স্টেডিয়ামে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানান, দেশের খেলোয়াড়দের প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরাতে এই উদ্যোগ গ্রহণ করেছেন তারা। আর করোনাভাইরাসের কারণে লম্বা সময় ধরে টাইগারদের খেলা উপভোগ করা থেকে বঞ্চিত হওয়া দেশের ক্রিকেটপ্রেমীদের অপেক্ষার পালাও শেষ হতে পারে এই টুর্নামেন্ট দিয়ে।

‘আমরা যেহেতু ক্রিকেটটা আবার চালু করতে চাচ্ছি, এজন্য আমরা আগে দলের মধ্যে… তারা কয়েকটা প্রস্তুতি ম্যাচ খেলেছে। খেলার মধ্যে কিছুটা এসেছে। এখন (অক্টোবরের) ১১ তারিখ থেকে একটা টুর্নামেন্ট চালু করতে যাচ্ছি। তিনটা দল করছি আমরা। এটা ওয়ানডে টুর্নামেন্ট হবে এবং এই তিনটাতে যতজন ক্রিকেটার সম্ভব আমরা অন্তর্ভুক্ত করতে পারি। শর্ত হবে প্রতি দলে ১৫ জন করে ক্রিকেটার থাকবে। তাদের অন্তত দুটো করে ম্যাচ খেলার সুযোগ পেতে হবে। এরকম কিছু শর্ত দিয়ে আমরা দল করেছি।’

‘মোটামুটি সুন্দর দল হয়েছে বলে আমাদের ধারণা, যেটা আজ চূড়ান্ত হলো। সুতরাং, এই তিনটা দল নিয়ে আমরা একটা টুর্নামেন্ট করছি এবং ফাইনালটা টিভিতে দেখানোর চিন্তা ভাবনা করছি, যাতে সরাসরি সম্প্রচার হয়। এর আগের প্রত্যেকটা ম্যাচই (অনলাইন প্ল্যাটফর্মে) লাইভ স্ট্রিমিং তো হবেই এবং রেডিওসহ অন্যান্য মাধ্যমেও এটা আমরা করতে যাচ্ছি।’

ওয়ানডে সিরিজের পর আগামী মাসে পাঁচ দলের টি-টোয়েন্টি লিগও আয়োজন করতে যাচ্ছে দেশের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। টুর্নামেন্টে বিদেশি ক্রিকেটার রাখা হবে কিনা তা এখনও নিশ্চিত নয়। নিলাম হবে নাকি দল গঠনের প্রক্রিয়া উন্মুক্ত থাকবে তাও চূড়ান্ত নয়। তবে নিলামের পক্ষেই আছেন বোর্ড প্রধান।

Comments