করোনাভাইরাস

মৃত্যু ১০ লাখ ৫৪ হাজার, আক্রান্ত ৩ কোটি সাড়ে ৬০ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ৫৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ৬০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৫১ লাখের বেশি মানুষ।
মালয়েশিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করছেন এক চিকিৎসক। ৫ অক্টোবর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে ১০ লাখ ৫৪ হাজারের বেশি মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন তিন কোটি সাড়ে ৬০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন দুই কোটি সাড়ে ৫১ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তিন কোটি ৬০ লাখ ৭৭ হাজার ৭০২ জন এবং মারা গেছেন ১০ লাখ ৫৪ হাজার ৭১২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই কোটি ৫১ লাখ ৫৩ হাজার ৬৮৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৫ লাখ ৪৯ হাজার ৬৮২ জন এবং মারা গেছেন দুই লাখ ১১ হাজার ৮০১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ২৯ লাখ ৯৯ হাজার ৮৯৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৫০ লাখ ৬৯৪ জন, মারা গেছেন এক লাখ ৪৮ হাজার ২২৮ জন এবং সুস্থ হয়েছেন ৪৪ লাখ ৫৭ হাজার ১৭২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন ৬৭ লাখ ৫৭ হাজার ১৩১ জন, মারা গেছেন এক লাখ চার হাজার ৫৫৫ জন এবং সুস্থ হয়েছেন ৫৭ লাখ ৪৪ হাজার ৬৯৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮২ হাজার ৭২৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন সাত লাখ ৯৯ হাজার ১৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ছয় লাখ ৭৯ হাজার ৬৯৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯০ হাজার ৬৮৭ জন, মারা গেছেন ৪ হাজার ৭৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৮৫ হাজার ৫৮৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত তিন লাখ ৭৩ হাজার ১৫১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন পাঁচ হাজার ৪৪০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন দুই লাখ ৮৬ হাজার ৬৩১ জন।

Comments

The Daily Star  | English

Three lakh stranded as flash flood hits 4 upazilas of Sylhet

Around three lakh people in four upazilas of Sylhet remain stranded by a flash flood triggered by heavy rain in the bordering areas and India's Meghalaya

41m ago